sentbe-top

জ্বালানি ফুরিয়ে গেলেও পাইলটের দক্ষতায় প্রাণে বাঁচলেন ৩৭০ বিমানযাত্রী

air-india‘আমরা আটকে পড়েছি। জ্বালানি তেলও ফুরিয়েছে’, এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৭৭-৩০০ বিমানের পাইলট ক্যাপ্টেন রুস্তম পালিয়া নিউইয়র্কের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলে এই বার্তাটি পাঠিয়েছিলেন জরুরি ভিত্তিতে। বিমানটিতে মোট যাত্রীর সংখ্যা ছিল ৩৭০ জন। গত ১১ সেপ্টেম্বরের ঘটনা এটি। খারাপ আবহাওয়ার জন্য বিমানটি নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে পারেনি।

বিশ্বের দীর্ঘতম যাত্রার বিমানগুলোর মধ্যে একটি এয়ার ইন্ডিয়ার এই বিমানটি পনেরো ঘণ্টা ধরে একটানা একবারও না থেমে দিল্লি থেকে নিউইয়র্ক যাচ্ছিল। এমন একটি সময়ে বিমান চালনার সব থেকে গুরুত্বপূর্ণ যে পর্যায়, সেই অবতরণের সময় জ্বালানি তেল ফুরিয়ে যাওয়া চালকের কাছে দুঃস্বপ্ন।

‘আমাদের আসলে একটি রেডিও আল্টিমিটারের সোর্স ছিল। এ ছাড়া, ট্র্যাফিকের সমস্যা ও অ্যাভয়েডেন্স সিস্টেমটিও বিকল হয়ে পড়েছে’, বিমানের পাইলট জানান এয়ার ট্র্যাফিক কন্ট্রোলকে।

এমনকি অযাচিতভাবে অনিশ্চিত আচরণ করতে আরম্ভ করেছিল তিনটি ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম বা আইএলএসও। যদিও শেষমেশ খারাপ আবহাওয়া ও এত রকম ভয়ানক প্রতিবন্ধকতা সত্ত্বেও বিমানটিকে অবতরণ করাতে সক্ষম হন চালক। বাঁচিয়ে দেন ৩৭০ জনের প্রাণ।

সূত্র: এনডিটিভি

sentbe-top