Search
Close this search box.
Search
Close this search box.

একই ম্যাচে শূন্য রানে দুই ইনিংস ঘোষণা!

new-zealandআরো একবার অদ্ভুত এক রেকর্ডের স্বাক্ষী হলো প্রথম শ্রেণির ক্রিকেট। নিউজিল্যান্ডের ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটের একই ম্যাচে দলীয় শূন্য রানে ইনিংস ঘোষণা করার ঘটনা ঘটেছে, তাও আবার দুই দলই একবার করে।

ঠিক এরকমই ঘটনা ঘটেছে নিউজিল্যান্ডের প্রথম শ্রেণির ক্রিকেট প্ল্যাঙ্কেট শিল্ডে। এক দলের ইনিংস শেষ হওয়ার যেখানে অন্য দলের ব্যাটিং শুরু হওয়ার কথা সেখানে- মাঠে নামেনি কেউই, না ফিল্ডিংয়ে না ব্যাটিংয়ে। তার আগেই ইনিংস ঘোষণা! এক দলের এমন ঘটনার পর প্রতিপক্ষ দলও বেছে নিলো একই পথ। তবে শূন্য রানে এক ইনিংস ঘোষণা করলে এই ম্যাচে জয়-পরাজয় নিষ্পত্তি হয়েছে।

chardike-ad

সেন্ট্রাল ডিস্ট্রিক্ট ও ক্যান্টাবুরির মধ্যেকার চার দিনের ম্যাচে প্রথম দিন সেন্ট্রাল ডিস্ট্রিক্ট ৭ উইকেটে ৩০১ রান তোলে। কিন্তু পরের দুই দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় নিশ্চিত ড্রয়ের দিকেই এগিয়ে যাচ্ছিল ম্যাচ। কিন্তু উইলেম লুডিকের সেঞ্চুরিতে শেষ দিন সকালে স্কোর বোর্ডে ৫১ রান যোগ করে ৩৫২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে সেন্ট্রাল।

ম্যাচে উত্তেজনা ফেরাতে ক্যান্টারবুরি ব্যাটিংয়ে নামার আগেই শূন্য রানে ঘোষণা করে তাদের প্রথম ইনিংস। একই পথে হাঁটে সেন্ট্রাল ডিস্ট্রিক্টও। দ্বিতীয় ইনিংসে তারাও শূন্য রানে ইনিংস ঘোষণা করে। ফলে চতুর্থ ইনিংসে জয়ের জন্য ক্যান্টারবুরির লক্ষ্য দাঁড়ায় ৮৯ ওভারে ৩৫৩ রান। জয় যে সম্ভব নয়, সেটা নিশ্চিতই ছিল। ক্যান্টারবুরি দ্বিতীয় ইনিংসে নেমেছিল ড্রয়ের লক্ষ্যে। কিন্তু সেটাও সম্ভব হয়নি।

শুধু ইনিংস ঘোষণা নয়, ম্যাচটিতে আরো নাটকীয়তা এনেছেন ক্যান্টারবুরির শেষ দুই ব্যাটসম্যান। ৩৫৩ রানের টার্গেট তাড়া করতে নেমে দলটি যখন নবম উইকেট হারায় তখনো ম্যাচের বাকি ছিলো ২৬ দশমিক ৫ ওভার। এরপর অপত্যাশিত ভাবে প্রতিরোধ গড়ে তোলেন ১০ ও ১১ নম্বরে ব্যাট করতে নামা উইলিয়ামস ও হাজেলডাইন। তারা ব্যাট করেন ৮৮ ওভার পর্যন্ত। কিন্তু ৮৮ ওভারের শেষ বলে হ্যাজেলডাইন আউট হয়ে যায়। ১৪৫ রানে পিছিয়ে তখন ক্যান্টারবুরি। আর একটি ওভার ব্যাট করতে পারলেই ম্যাচটি ড্র হতো। কিন্তু একেবারে তীরে এসে তরী ডোবে দলটির।

প্রথম শ্রেণির ক্রিকেট শূন্য রানে জোড়া ইনিংস ঘোষণা এবারই প্রথম নয়। এর আগে ২০১৩ সালের কাউন্টি ক্রিকেটেও ঘটে শূন্য রানে জোড়া ইনিংস ঘোষণার ঘটনা। এমনকি আন্তর্জাতিক ক্রিকেটেও দেখা গেছে এরকম ঘটনা। তবে মাত্র একবারই এ ধরণের ঘটনা ঘটেছে। ২০০০ সালে সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড ম্যাচে ঘটেছিল জোড়া ইনিংসে শূন্য রানে ইনিংস ঘোষণার।