Search
Close this search box.
Search
Close this search box.

লিয়নের ভেলকিতে দিশেহারা পাকিস্তান

lyon১৯.৪ ওভার শেষে দলীয় সংগ্রহ ১ উইকেটে ৫৭ রান। শুরুর ধাক্কা কাটিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে অর্ধশত রান যোগ করে ফেলেছেন পাকিস্তানের দুই ব্যাটসম্যান অভিষিক্ত ফখর জামান ও আজহার আলি। তখনই আবির্ভূত হলেন অজি অফস্পিনার নাথান লিয়ন। ছয় বলের এক জাদুকরী ভেলকিতে মুহূর্তেই বিপদে ফেলে দিলেন স্বাগতিকদের।

বিশতম ওভারের পঞ্চম বলে লিয়নের হাতে ফিরতি ক্যাচ তুলে দেন আজহার। বাইশতম ওভারের চতুর্থ বলে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে সরাসরি বোল্ড হয়ে যান বাবর আজম। ভাবছেন তৃতীয় ও চতুর্থ ব্যাটসম্যান গেলো কই? তারা কোথাও যাননি, পরিণত হয়েছেন লিয়নের শিকারে।

chardike-ad

আজহার আলিকে ফিরতি ক্যাচে সাজঘরে ফেরানোর পরের বলেই সিলি পয়েন্টে ক্যাচ বানিয়ে হারিস সোহাইলকে ফেরান ত্রিশ বছর বয়সী লিয়ন। রানের খাতা খোলার সুযোগটাও পাননি হারিস। হ্যাটট্রিকের সম্ভাবনা বাঁচিয়ে রেখে সে ওভার শেষ করেন লিয়ন।

একুশতম ওভারটি মেইডেন নেন জন হল্যান্ড। বাইশতম ওভারে ফের আক্রমণে আসেন লিয়ন। তার হ্যাটট্রিকের সম্ভাবনাটি নাকচ করে দেন আসাদ শফিক। কিন্তু পরের বলেই শর্ট লেগ ফিল্ডারের হাতে ধরা পড়ে যান শফিক। চার বলের মধ্যে তিন উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিকের আক্ষেপ ঘোচান লিয়ন।

গল্পের এখানেই শেষ নয়। ছয় নম্বরে ব্যাট করতে আসেন বাবর আজম। ১ উইকেটে ৫৭ থেকে হুট করেই ৪ উইকেটে ৫৭ রানে পরিণত হওয়া দলটির দায়িত্ব নেয়ার চেষ্টায় নামেন তিনি। কিন্তু উইকেটে টেকেন মাত্র দুই বল। প্রথম বল দেখেশুনে খেলার পরের বলটিতেই বোকা বনে যান। সাজঘরে ফিরে যান রানের খাতা খোলার আগেই।

১৯.৪ ওভারে ১ উইকেটে ৫৭ থেকে লিয়নের ভেলকিতে ৫ উইকেটে ৫৭ রানে পরিণত হয় পাকিস্তান। ছয় বলের মধ্যেই এ চার উইকেট নেন লিয়ন। তবে ষষ্ঠ উইকেটে ধাক্কা সামলে নিয়েছেন অভিষিক্ত ফখর জামান ও অধিনায়ক সরফরাজ আহমেদ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪২ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ ৫ উইকেট ১৪৫ রান। অবিচ্ছিন্ন জুটিতে ৬২ রান যোগ করেছেন ফখর ও সরফরাজ। ক্যারিয়ারের প্রথম টেস্টেই ফিফটি তুলে নিয়ে ৫৮ রানে খেলছেন ফখর। উইকেটে এসেই পাল্টা আক্রমণে নেমে পড়া সরফরাজের সংগ্রহ ৩৩ বলে ৩৬ রান।