Search
Close this search box.
Search
Close this search box.

রান পাহাড়ের নিচে অস্ট্রেলিয়া

baborবৃহস্পতিবার টেস্টের তৃতীয় দিন মধ্যাহ্ন বিরতির পর থেকেই দশর্ক আর টিভি ভাষ্যকরদের প্রশ্ন- কখন ইনিংস ঘোষণা করবেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। কিন্তু চা বিরতির সময়ও সেই ঘোষণা এলো না, যখন এলো ততক্ষণে বিশাল রানের পাহাড়ের নিচে চাপা পড়েছে অস্ট্রেলিয়া। দিনের খেলা ১৪ ওভার বাকি থাকতে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ৪০০ রান করে ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। ফলে অস্ট্রেলিয়ার সামনে জয়ের টার্গেট দাড়িয়েছে ৫৩৮ রানের। ক্রিকেটে যাকে ‘অসম্ভব’ টার্গেট হিসেবেই বিবেচনা করা হয়। দ্বিতীয় ইনিংসে এই টার্গেট তাড়া করা অথবা পুরো দুই দিন ক্রিজে কাটিয়ে ম্যাচ ড্র করা দুটোই কার্যত কঠিন অস্ট্রেলিয়ার জন্য।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের পরই এই টেস্টে কী হতে চলেছে তা অনেকটা নিশ্চিত হওয়া গেছে। পাকিস্তানের ২৮২ রানের জবাবে অস্ট্রেলিয়া গুটিয়ে যায় ১৪৫ রানে। ১৩৭ রানের লিড পায় পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের ব্যাটসম্যানরা তাই দলকে নিয়ে যান আরো উচ্চতায়।

chardike-ad

দ্বিতীয় উইকেটে আজহার আলী ও ফখর জামানের ৯০ রানের জুটির পরও তৃতীয় দিনের শুরুতে কিছুটা নড়বড়ে হয়ে গিয়েছিল পাকিস্তানের ব্যাটিং লাইন আপ। সাজঘরে ফিরে গেছেন সকালে ব্যাট হাতে নামা দুই ব্যাটসম্যান। ফখর জামান ৬৬ ও আজহার আলী ৬৪ রান করেন। ১৬০ রান তুলতেই ৪ উইকেট হারায় সরফরাজ আহমেদের দল। তবে পঞ্চম উইকেটে আসাদ শফিক ও বাবর আজমের ৭৫ রানের জুটি দলে বড় সংগ্রহের আভাস দেয়। আসাদ শফিকের বিদায়ের পর বাবর আজমের সাথে জুটি গড়েন সরফরাজ। এই জুটিতে পাকিস্তান পায় ১৩৩ রান। এই জুটির কল্যাণেই ধরা ছোয়ার বাইরে চলে যায় পাকিস্তানে রান।

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে থাকতে বাবর আজম ফিরে যান মিচেল মার্শের বলে এলবিডব্লিউ হয়ে। আম্পায়ারের সঙ্কেতের বিরুদ্ধে রিভিউ নিয়েছিলেন বাবর, কিন্তু সফল হননি। তাই ক্যারিয়ারের ১৫তম টেস্টে এসেও সেঞ্চুরি পাওয়া হলো না তার। চমৎকার ব্যাটিং করা বাবরের ১৭১ বলের ইনিংসে ছিলো ৬টি চার ও ৩টি ছক্কা। বাবরকে নিয়ে এই টেস্টে পাকিস্তানের নার্ভাস নাইন্টিসে আউটের ঘটনা তিনটি। প্রথম ইনিংসে ৯৪ রান করে আউট হয়েছিলেন ফখর জামান ও সরফরাজ আহমেদ।

বাবর আজমের আউটের পরও লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে ব্যাটিং চালিয়ে যান সরফরাজ আহমেদ। কিন্তু ব্যক্তিগত ৮১ রানে তিনিও আউট হয়ে যান মারনুস লেবুশেনের বলে। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের দলীয় সংগ্রহ তখন ৪০০ রান। সরফরাজ আউট হওয়ার এক ওভার পরেই ইনিংস ঘোষণা করে পাকিস্তান। অস্ট্রেলিয়াকে জয়ের জন্য করতে হবে ৫৩৮ রান।