ইতালিতে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পরিবর্তন

italy-timeইতালিতে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পরিবর্তন করা হবে। তাই এই শীতে ঘড়ির কাঁটা একঘণ্টা পেছানো হচ্ছে। বছরে দুইবার দিবালোক সঞ্চয়ের ফলে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পরিবর্তন হয়। এর ফলে একবার সামনে-আরেকবার পেছনে এভাবে একঘণ্টা পরিবর্তন হয়ে আসছে।

এরই ধারাবাহিকতায় আগামী ২৮ অক্টোবর রোববার স্থানীয় সময় রাত ৩টায় আরেকবার সময়ের পরিবর্তন করাা হবে। স্থানীয় সময় যখন রাত ৩টা তখন ঘড়িতে রাত হবে ২টা।

প্রতি গ্রীষ্ম ও শীতকালে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের ওপর এক ঘণ্টা পরিবর্তন করা হয়। এর আগে গত বছর ২৫ মার্চ (ডিএসটি) ঘড়ির কাঁটা এক ঘণ্টা বাড়ানো হয়েছিল। একইভাবে ২৯ অক্টোবর শীতকালে এক ঘণ্টা পেছানো হয়।

ডিএসটি সময়ের পরিবর্তন ইউরোপের কয়েকটি দেশসহ অন্যান্য দেশে পরিবর্তন হয়ে থাকে। জার্মানিতে ৩০ এপ্রিল ১৯১৬ সাল থেকে ডিএসটি সময় পরিবর্তন শুরু হয়। ইতালির সময়ের পরিবর্তনের ফলে ২৮ অক্টোবর রাত ২টার পর থেকে বাংলাদেশের সঙ্গে ইতালির সময়ের ব্যবধান হবে ৫ ঘণ্টা।

এদিকে ইউরোপীয় কমিশন আগামী ২০১৯ সালে মৌসুমী ঘড়ির সময় পরিবর্তনের জন্য একটি খসড়া নির্দেশিকা জারি করে বিধি প্রণয়নের প্রস্তাব দেন। ২০১৯ সালে হতে পারে ইউরোপের সর্বশেষ সময় পরিবর্তন। ইউরোপীয় কমিশনের সভাপতি জ্যঁ ক্লদ জাঙ্কার বলেন, ঘড়ির সময় পরির্বতনে থামা উচিৎ। তবে এ ব্যাপারে সদস্য রাষ্ট্রগুলো তার দেশের নাগরিকদের জন্য সিদ্ধান্ত নিতে পারে।