sentbe-top

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের ৬ প্রতিষ্ঠান

university-rankingsবিশ্ববিদ্যালয়ের মান যাচাইকারী ব্রিটিশ প্রতিষ্ঠান কুয়াককুয়ারেলি সাইমন্ডস লিমিটেডের (কিউএস লিমিটেড) এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের ৬ বিশ্ববিদ্যালয়। গত বুধবার নিজেদের ওয়েবসাইটে বিশ্বের শীর্ষ এক হাজার ও এশিয়ার শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের পৃথক তালিকা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

এশিয়ার ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নেওয়া বাংলাদেশী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১২৭ তম অবস্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বুয়েট রয়েছে ১৭৫ তম অবস্থানে। এই তালিকায় থাকা অন্য চারটি বাংলাদেশী বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিটিই বেসরকারি বিশ্ববিদ্যালয়। এরমধ্যে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থসাউথ ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এই বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‍্যাংকিংয়ের ৩০১-৩৫০ এর মধ্যে অবস্থান করছে ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থসাউথ ইউনিভার্সিটি এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। আর তালিকার শেষ পঞ্চাশে অবস্থান করছে ড্যাফোডিল ইউনিভার্সিটি।

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার শীর্ষে রয়েছে সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয়। তবে, এই তালিকায় অন্তর্ভুক্ত সর্বাধিক বিশ্ববিদ্যালয় চীনের। চীনের মোট ১১১টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পেয়েছে। এছাড়া এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে জাপানের ৮৯টি বিশ্ববিদ্যালয়, ভারতের ৭৫টি বিশ্ববিদ্যালয়, কোরিয়ার ৫৭টি বিশ্ববিদ্যালয়, মালয়েশিয়ার ২৬ টি বিশ্ববিদ্যালয়, পাকিস্তানের ২৩টি বিশ্ববিদ্যালয়, ইন্দোনেশিয়ার ২২টি বিশ্ববিদ্যালয়, তাইওয়ানের ২০টি বিশ্ববিদ্যালয়, থাইল্যান্ডের ১১টি বিশ্ববিদ্যালয়, ফিলিপাইনের ৮টি বিশ্ববিদ্যালয়, হংকংয়ের ৭টি বিশ্ববিদ্যালয়, ভিয়েতনামের ৭টি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের ৬টি বিশ্ববিদ্যালয়, শ্রীলংকার ৪টি বিশ্ববিদ্যালয়, সিঙ্গাপুরের ৩টি বিশ্ববিদ্যালয় কিউএস লিমিটেডের এই সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে।

অন্যদিকে, কিউএস লিমিটেড কর্তৃক প্রকাশিত বিশ্ববিদ্যালয়ের ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিটিউট অব টেকনোলজি। এরপর এই তালিকার সেরা ছয়ে যথাক্রমে রয়েছে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি ক্যালটেক, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, মোট পাঁচটি মানদণ্ড যাচাই করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে গৃহীত তথ্যের ভিত্তিতে কিউএস লিমিটেড বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রদান করে। ২০০৪ সাল থেকে শুরু হওয়া এই র‌্যাংকিং পদ্ধতি বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে।

sentbe-top