Search
Close this search box.
Search
Close this search box.

ঘরের মাঠেও অস্ট্রেলিয়ার হার

south-africa-australiaবিদেশের মাটিতে গিয়ে ঠাঁই পাচ্ছিল না, সবাই ভেবেছিল দেশের মাটিতে হয়তো বা নিজেদেরকে ফিরে পাবে অস্ট্রেলিয়ানরা। কিন্তু ঘরের মাঠেও যে তারা নিজেরা পর হয়ে বসে আছে, সেটা টের পেলো অবশেষে। সফরকারী দক্ষিণ আফ্রিকার হাতে শুরুতেই ধুরমুস হতে হলো স্বাগতিক অস্ট্রেলিয়াকে। পার্থে অনুষ্ঠিত প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।

টস হেরে ব্যাট করতে নেমে মাত্র ১৫২ রানেই অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। খেলতে পেরেছিল মাত্র ৩৮.১ ওভার। প্রোটিয়া বোলারদের সামনে কেবল হা-হুতাশই করতে হয়েছে অসি ব্যাটসম্যানদের। জবাব দিতে নেমে ৪ উইকেট হারাতে হলেও ২৯.২ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় প্রোটিয়ারা। সর্বোচ্চ ৪৭ রান করেন কুইন্টন ডি কক।

chardike-ad

১৫৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কুইন্টন ডি কক আর রিজা হেন্ডরিক্স মিলে ১৬.৪ ওভারেই ৯৬ রানের জুটি গড়ে ফেলেন। জয়ের মূল কাজটা হয়ে যায় এই জুটিতেই। তবে ৪০ বলে ৪৭ রান করার পর কুইন্টন ডি কককে হ্যাজলউডের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন নাথান কাউল্টারনেইল।

এরপর দলের ১২২ রানের মাথায় আউট হয়ে যান রিজা হেন্ডরিক্স। ৭৪ বলে ৪৪ রান করে আউট হন তিনি। এইডেন মারক্রাম করেন ৩২ বলে ৩৬ রান। তিনি বোল্ড হন মার্কাস স্টোইনিজের বলে। হেনরিক্স ক্লাসেন ফিরে যান মাত্র ২ রান করে। ফ্যাফ ডু প্লেসিস এবং ডেভিড মিলার অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে তবেই মাঠ ছাড়েন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে প্রোটিয়া বোলারদের তোপের মুখে পড়ে অস্ট্রেলিয়া। ট্রাভিস হেড ১, অ্যারোন ফিঞ্চ ৫ এবং ডি আরকি শর্ট কোনো রান না করেই বিদায় নেন। ক্রিস লিন করেন ১৫ রান। ৩৩ রান করে আলেক্স ক্যারি। ম্যাক্সওয়েল ১১, মার্কাস স্টোইনিজ ১৪, প্যাট কামিন্স করেন ১২ রান। টেল এন্ডার নাথান কাউল্টার নেইলের ব্যাট থেকেই আসে সর্বোচ্চ ৩৪ রানের ইনিংস। মিচেল স্টার্ক করেন ১২ রান।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৭ ওভার বল করে মাত্র ১৮ রান দিয়ে ২ উইকেট নেন ডেল স্টেইন। আন্দিল পেহলুকাইয়ো ৬ ওভারে ৩৩ রান দিয়ে নেন ৩ উইকেট। এছাড়া ইমরান তাহির এবং লুঙ্গি এনগিদি নেন ২টি করে উইকেট। তবে শেষ পর্যন্ত ম্যাচ সেরার পুরস্কার ওঠে ডেল স্টেইনের হাতে।