sentbe-top

ইরানে দুর্নীতির দায়ে অভিযুক্ত ২ জনের ফাঁসি কার্যকর

iranইরানে দুর্নীতির দায়ে অভিযুক্ত ‘স্বর্ণমুদ্রার সুলতান’ খ্যাত দুই ব্যক্তির ফাঁসি কার্যকর করা হয়েছে। বুধবার সকালে ওয়াহিদ মাযলুমিন ও তার সহযোগী ইসমাইল কাসেমি নামের এ দুজনকে ফাঁসিতে ঝুলানো হয়। দেশটির বিচার বিভাগবিষয়ক সংবাদমাধ্যম মিজান নিউজ অ্যাজেন্সি এক প্রতিবেদনে তাদের মৃত্যুদণ্ড কার্যকরের তথ্য জানিয়েছে।

সম্প্রতি তেহরানের একটি আদালতে এ দু’জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়। পরে আদালত তাদের দোষী সাব্যস্ত করে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ঘোষণা করেন।

রায়ের বিরুদ্ধে অভিযুক্তদের আইনজীবী দেশটির সুপ্রিম কোর্টে আপিল করেন। পরে সুপ্রিম কোর্ট নিম্ন আদালতের রায় অপরিবর্তিত রেখে আদেশ জারি করেন। একই মামলায় অপর ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে দেশটির জাতীয় অর্থ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা তৈরির অভিযোগ প্রমাণিত হয়েছে বলে জানিয়েছে মিজান নিউজ অ্যাজেন্সি।

অভিযোগে বলা হয়েছে, এ দুই ব্যক্তি দেশে দুর্নীতির একটি সিন্ডিকেট গড়ে তুলেছেন। বৈদেশিক মুদ্রা, স্বর্ণমুদ্রা লেনদেনে অনিয়ম ও দুর্নীতি, মুদ্রা পাচারসহ বেশ কিছু অনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে ইরানের মুদ্রা বাজারকে অস্থিতিশীল করার পেছনে তাদের হাত ছিল।

এর আগে, চলতি বছরের জুলাইয়ে তেহরানের পুলিশ ওয়াহিদ মাযলুমিনকে দুই টন স্বর্ণমুদ্রা-সহ গ্রেফতার করে। তাকে গ্রেফতারের এ খবর দেশি-বিদেশি গণমাধ্যমে ব্যাপক তোলপাড় সৃষ্টি করে। সেই সময়ই তিনি বিভিন্ন গণমাধ্যমে ‘স্বর্ণমুদ্রার সুলতান’ নামে পরিচিতি পান।

সূত্র : প্রেস টিভি।

sentbe-top