Search
Close this search box.
Search
Close this search box.

মাত্র দশ মিনিটেই শনাক্ত হবে ক্যান্সার

cancerমানুষের শরীরের ক্যান্সারের সেল আছে কি-না মাত্র দশ মিনিটেই তা শনাক্ত করা যাবে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার একদল গবেষক। সম্প্রতি প্রকাশিত নতুন এক গবেষণার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

chardike-ad

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ সংক্রান্ত একটি গবেষণার পর জানিয়েছেন, ক্যান্সার পরিক্ষা এখন আগের চেয়ে অনেক সহজ হয়েছে। তারা গবেষণায় মানুষের শরীরে বিদ্যমান ডিএনএর গঠন বৈজ্ঞানিকভাবে বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছেন।

ন্যাচার কমিউনিকেশন্স নামের একটি জার্নালে প্রকাশিত ওই নিবন্ধে বলা হয়েছে, ডিএনএর গঠন পরিক্ষা করে মানুষের শরীরে ক্যান্সারের সেল আছে কি-না তা জানা যাবে। আর এই পদ্ধতি আবিস্কারের মাধ্যমে আগের পদ্ধতির চেয়ে অনেক কম সময়ে ক্যান্সার শনাক্ত করা সম্ভব বলে জানিয়েছেন তারা।

গবেষণাকারী প্রতিষ্ঠান কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যাট ট্রু এক বিবৃতি দিয়ে এ সম্পর্কে বলেন, ‘ক্যান্সারযুক্ত ডিএনএ অণুগুলো সাধারণ অণুর চেয়ে একেবারেই ভিন্ন। যার ফলে থ্রিডি ন্যানোস্ট্রাকচারের পদ্ধতির মাধ্যমে খুব সহজেই ক্যান্সার শনাক্ত করা সম্ভব হবে।’

গোটা বিশ্বের বিজ্ঞানীরা ক্যান্সার শনাক্তের পদ্ধতি আবিস্কারে কাজ করে যাচ্ছেন। চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ঘোষণা দেন যে তারা ‘ক্যান্সার সিক’ নামে রক্ত পরিক্ষার এক পদ্ধতি আবিস্কার করেছেন। ওই পদ্ধতির মাধ্যমে আট ধরনের ক্যান্সার শনাক্ত করা সম্ভব।