cosmetics-ad

এবার ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তিসম্পন্ন গাড়ি আনছে দক্ষিণ কোরিয়ার হুন্দাই

fingerprint-car

ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি বর্তমানে বেশ জনপ্রিয়। স্মার্টফোন থেকে শুরু করে ট্যাবলেট, পিসিতেও এটা ব্যবহৃত হয়। বিশেষ করে গত কয়েক বছর ধরে এই প্রযুক্তির জনপ্রিয়তা ঈর্ষণীয়ভাবে বৃদ্ধি পাচ্ছে।

এবার ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি যাচ্ছে ভিন্ন একটি ক্ষেত্রে। দ্য কোরিয়ান হেরাল্ডের বরাত দিয়ে গেজেটস নাউ জানায়, দক্ষিণ কোরিয়ান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই এই প্রযুক্তি ব্যবহার করবে। ইতোমধ্যে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তিসম্পন্ন গাড়ি প্রদর্শন করেছে তারা।

এই প্রযুক্তি ব্যবহৃত হলে আঙ্গুলের ছাপের সাহায্যেই গাড়িকে আনলক করা যাবে। পাশাপাশি গাড়ি চালুও হবে এর মাধ্যমে। বর্তমানে চাবি ব্যবহার করে গাড়ি চালু করতে হলেও ফিঙ্গারপ্রিন্টে চাবির প্রয়োজন হবে না।

গাড়িতে ফিঙ্গারপ্রিন্ট থাকবে দরজার হাতলে। এতে একাধিক ব্যক্তি নিবন্ধন করতে পারবেন। নিবন্ধিত যেকেউ ফিঙ্গারপ্রিন্ট দিলেই লুকিং গ্লাস এবং সিটের পজিশন স্বয়ংক্রিয়ভাবে ঠিক হয়ে যাবে।

গেজেটস নাউয়ের ওই প্রতিবেদন বলছে, হুন্দাই সান্তা ফি মডেলের গাড়িতে প্রথম ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ব্যবহার করা হবে। আগামী বছর এই গাড়ি বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ফিঙ্গারপ্রিন্ট হ্যাক নিয়ে চিন্তার কিছু নেই বলে জানিয়েছে প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম এনগেজেট। হ্যাকিং প্রতিরোধে এতে বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। হুন্দাই বলছে, তাদের ফিঙ্গারপ্রিন্টে ভুলের পরিমাণ প্রতি ৫০ হাজারে একটি।