cosmetics-ad

উত্তর কোরিয়া যথেষ্ট সচেতন; ট্রাম্পকে বিশ্বাস করবে না : বিশ্লেষক

trump-kim

“উত্তর কোরিয়ার নেতা কিম জং উন যথেষ্ট সচেতন এবং তার সরকার আমেরিকাকে বিশ্বাস করবে না। আমেরিকা বিশ্বের ইতিহাসে বহু চুক্তি করেছে, আবার তারা তা লঙ্ঘনও করেছে।” শনিবার ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন মার্কিন রাজনৈতিক, অর্থনৈতিক ও ইতিহাস বিষয়ক কলামিস্ট ডেভিড উইলিয়াম পিয়ার।

গতকাল হোয়াইট হাউজ ঘোষণা করেছে যে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ফেব্রুয়ারি মাসে দ্বিতীয়দফা বৈঠকে বসবেন। গত জুন মাসে ট্রাম্প কিমের সঙ্গে সিঙ্গাপুরে প্রথমবারের মতো বৈঠক করেছিলেন।

এ প্রসঙ্গে উইলিয়াম পিয়ার বলেন, “কিম জং খুব ভালো করেই জানেন যে, আমেরিকাকে বিশ্বাস করা যায় কিনা। আমেরিকা এ পর্যন্ত যত চুক্তি করেছে তার প্রতিটি তারা নিজেরাই লঙ্ঘন করেছে, ভঙ্গ করেছে। প্রকৃতপক্ষে আমেরিকাই ১৯৫৭ সালে কোরীয় উপদ্বীপকে পরমাণুকরণ করেছে যা ছিল ১৯৫৩ সালের যুদ্ধবিরতি চুক্তির লঙ্ঘন।”

মার্কিন এ বিশ্লেষক লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির কথা উল্লেখ করে বলেন, তিনি আমেরিকাকে বিশ্বাস করার পরও রক্ষা পান নি। ডেভিড উইলিয়াম বলেন, “লিবিয়ার শিক্ষা হচ্ছে যদি আপনার কাছে পরমাণু অস্ত্র থাকে তাহলে সেগুলোকে দিয়ে দেবেন না; আর যদি না থাকে তাহেল তৈরির চেষ্টা করুন।”

সৌজন্যে- পার্সটুডে