cosmetics-ad

ইউনিপেটুইউ কেলেঙ্কারি : ছয়জনের ১২ বছর জেল

unipay-to-you
ফাইল ছবি

গ্রাহকের অর্থ আত্মসাতের দায়ে মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানি ইউনিপেটুইউ-এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকসহ মোট ছয়জন কর্মকর্তাকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। কারাদণ্ডের পাশাপাশি তাদের ২৭০২ কোটি ৪১ লক্ষ টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে, এবং প্রতিষ্ঠানটির ৪২০ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে।

বাংলাদেশে এর আগে আরো কয়েকটি মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানির বিরুদ্ধে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগ উঠলেও, এই প্রথম এ ধরণের কোন প্রতিষ্ঠানের কারো সাজা হলো।

দুর্নীতি দমন কমিশনের কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল জানিয়েছেন, প্রতিষ্ঠানটির ছয়জন কর্মকর্তাকে ১৩৫১ কোটি টাকা দুর্নীতির দায়ে মানি লণ্ডারিং আইনে সাজা দিয়েছেন আদালত।

এর মধ্যে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুনতাসীর হোসেন, পরিচালক আরশাদ উল্লাহ এবং জেনারেল ম্যানেজার এএম জামশেদ রহমান এই তিনজন ইতোমধ্যে কারাগারে রয়েছেন। দণ্ডপ্রাপ্ত বাকি তিনজন পলাতক।

দুদক ২০১১ সালের ২৫শে জানুয়ারি ইউনিপেটুইউ -এর কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগে মামলা করে। বাংলাদেশে গত কয়েক বছরে ডেসটিনি ও যুবকসহ আরো কয়েকটি মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানির বিরুদ্ধে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে। সেসব ঘটনায় একাধিক মামলা হবার পর সেগুলো এখনো বিচারাধীন রয়েছে।

মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযোগ, এ প্রতিষ্ঠানগুলো ব্যাংকিং রেজিস্ট্রেশন না নিয়ে শুধুমাত্র সমবায়ের লাইসেন্স দিয়ে ব্যাংক সমতুল্য কিছু কার্যক্রম পরিচালনা করে আসছিল।

শুরুতে মাল্টি লেভেল মার্কেটিং প্রতিষ্ঠানগুলো সমবায়ের লাইসেন্স দিয়ে গ্রাহকের কাছ থেকে আমানত সংগ্রহ করতো এবং কখনো তারা ঋণও প্রদান করতো। কিন্তু সমবায়ের লাইসেন্সের আওতায় সেটি করার জন্য তাদের অনুমতি নেই। যদিও সেসময় এ ধরনের কার্যক্রম তদারকি করার মতো লোকবল সমাজ কল্যাণ বা সমবায় অধিদফতরের ছিল না। এ ধরণের কয়েকটি অর্থ কেলেংকারির পরে ২০১৩ সালে সরকার মাল্টি লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ আইন প্রণয়ন করে।

সৌজন্যে- বিবিসি বাংলা