sentbe-top

উদ্ভাবনী দেশের তালিকায় শীর্ষে দক্ষিণ কোরিয়া

innovation-country২০১৯ সালের উদ্ভাবনী দেশের তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে দক্ষিণ কোরিয়া। উদ্ভাবনী ক্ষেত্রে বিনিয়োগ বাড়িয়ে এই অর্জন লাভ করেছে দেশটি। এর পরেই রয়েছে জার্মানি এবং ফিনল্যান্ড। তবে এই তালিকায় নেই বাংলাদেশের নাম। ২০১৯ সালের ব্লুমবার্গের গ্লোবাল ইনোভেশন ইনডেক্সের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ইউরোপের বৃহত্তম অর্থনীতির দেশ জার্মানি খুব কম পয়েন্ট ব্যবধানে রয়েছে দিতীয় স্থানে। তালিকায় ছয় বার শীর্ষে থাকা দক্ষিণ কোরিয়ার স্কোর ৮৭.৩৮। অন্যদিকে দিতীয় অবস্থানে থাকা জার্মানির স্কোর ৮৭.৩০। জার্মানি গত বছরের তুলনায় বৈশ্বিক তালিকায় দুই ধাপ এগিয়েছে।

innovation-country-listশীর্ষ দশে এরপরের অবস্থানে রয়েছে ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, ইসরায়েল, সিঙ্গাপুর, সুইডেন, যুক্তরাষ্ট্র, জাপান ও ফ্রান্স। গবেষণা, উদ্ভাবন, উন্নয়ন ও প্রযুক্তিবান্ধব প্রতিষ্ঠান গড়ে তোলার মধ্য দিয়ে বিশ্ব অর্থনীতিতে স্বকীয় অবস্থান তৈরি করে নিয়েছে এই দেশগুলো।

সপ্তম বছরের মতো প্রকাশিত ব্লুমবার্গের এই উদ্ভাবন সূচক এ অনেকগুলো মানদণ্ড ব্যবহার করা হয়েছে। যার মধ্যে রয়েছে -গবেষণা, উন্নয়নের ক্ষেত্রে ব্যয়, উৎপাদন ক্ষমতা এবং উচ্চ-প্রযুক্তির পাবলিক কোম্পানির দিকে মনোনিবেশ।

sentbe-top