cosmetics-ad

মালয়েশিয়ার নতুন রাজা সুলতান আব্দুল্লাহ

malaysia-abdullah

মালয়েশিয়ার নতুন রাজা নির্বাচিত হয়েছেন পাহাংয়ের সুলতান আব্দুল্লাহ সুলতান আহমদ শাহ। আগামী ৩১ জানুয়ারি শপথ নেবেন তিনি। সুলতান মুহাম্মদ পঞ্চমের আকস্মিক সিংহাসন ত্যাগের পর বৃহস্পতিবার ‘কাউন্সিল অব রুলারস’ ভোট দিয়ে নতুন রাজা নির্বাচন করে। ৫৯ বছর বয়সী আব্দুল্লাহ এ মাসের শুরুতেই পাহাংয়ের সুলতান হিসেবে শপথ নিয়েছিলেন বলে জানিয়েছে বিবিসি।

দুই বছর আগে রাজা নির্বাচিত হওয়া কেলান্তানের সুলতান মোহাম্মদ (পঞ্চম) গত ৬ জানুয়ারি আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেন। মেয়াদ শেষের আগে সরে যাওয়া প্রথম মালয়েশীয় রাজা তিনি।

মালয়েশিয়ায় একজন রাজার মেয়াদ পাঁচ বছর। স্থানীয়ভাবে রাজাকে ‘ইয়াং দি-পারতুয়ান আগং’ বলা হয়। মালয়েশিয়ায় ‘রাজা’ মূলত অলংকারিক পদ। তবে প্রধানমন্ত্রীসহ বেশ কিছু জ্যেষ্ঠ পদে নিয়োগের জন্য রাজার অনুমোদন প্রয়োজন হয়।

malaysia-kingতাছাড়া, মুসলিম অধ্যুষিত মালয়েশিয়ায় রাজা হচ্ছেন ইসলামের অভিভাবক এবং সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন-চিফ। তার কাউকে ক্ষমা করে দেওয়ারও ক্ষমতা আছে। যেমন: গতবছর সমকামিতায় অভিযুক্ত সাবেক বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করে দিয়েছিলেন মালয়েশিয়ার তৎকালীন রাজা।

মালয়েশিয়ার রাজতান্ত্রিক পদ্ধতি: ১৯৫৭ সালে ব্রিটিশ সাম্রাজ্যের কবলমুক্ত হওয়ার পর থেকেই মালয়েশিয়ায় ‘ইয়াং দি-পারতুয়ান আগং’ এর ভূমিকা চলে আসছে। ১৩ রাজ্যের দেশ মালয়েশিয়ায় পর্যায়ক্রমে সিংহাসন হাতবদল হয় । নয় মালয় রাজ্যের নয়টি রাজপরিবার পর্যায়ক্রমে রাজা নির্বাচন করে। রাজা নির্বাচিত হয় ‘কাউন্সিল অব রুলারস’ এর ভোটে। এই কাউন্সিল গঠিত হয় নয়টি রাজ্যের ঐতিহ্যবাহী ৯ মালয় শাসক এবং বাকী চারটি রাজ্যের গভর্নরদের সমন্বয়ে। মালয় শাসকদের বেশির ভাগেরই পদবী ‘সুলতান’। প্রতি পাঁচ বছর পরপর ৯ মালয় রাজ্যের শাসক ভোট দিয়ে তাদের মধ্য থেকে একজনকে নতুন রাজা নির্বাচন করেন।

যেভাবে নির্বাচিত হয় রাজা: ৯ জনকে মাত্র একটি নাম লেখা ব্যালট পেপার দেওয়া হয়। ক্রম অনুযায়ী পরবর্তী রাজা যে অঞ্চল থেকে নেওয়া হবে সেখানকার সুলতানের নামই কেবল সেই ব্যালটে লেখা থাকে। ৯ শাসক ওই নাম হয় অনুমোদন করেন কিংবা নাকচ করেন।

রাজা হতে হলে একজন শাসককে অন্তত ৫ ভোট পেতে হয়। প্রার্থী সংখ্যাগরিষ্ঠ এ ভোট না পেলে বা রাজা না হতে চাইলে ক্রম অনুযায়ী ওই রাজ্যেরই পরবর্তী সুলতানের নাম সম্বলিত নতুন ব্যালটে ফের ভোট হয়।

পাঁচ বছর পর পর একইভাবে নতুন রাজা নির্বাচন করা হয়। আর কোনো কারণে রাজা পদত্যাগ করলে নিয়মানুযায়ী, ‘কাউন্সিল অব রুলারস’ কে সিংহাসন খালি হওয়ার চার সপ্তাহের মধ্যে নতুন রাজা নির্বাচন করতে হয়।

সৌজন্যে- বিডি নিউজ