Search
Close this search box.
Search
Close this search box.

শুধুমাত্র চা বিক্রি করেই ২৩ দেশ ঘুরে ফেলেছেন এই দম্পতি

india-newsসুইৎজারল্যান্ড, সিঙ্গাপুর, পেরু, ব্রাজিল, আর্জেন্টিনা, আমেরিকা–সহ ২৩টা দেশ ঘোরা হয়ে গিয়েছে এক দম্পতির। শুধুমাত্র চা বিক্রি করেই এসব জায়গায় ঘুরে এসেছেন তারা। ভারতের কেরালার কোচিতে থাকেন ৭০ বছরের বিজয়ন এবং তার ৬৮ বছরের স্ত্রী মোহনা। একটি ছোট চায়ের দোকান চালান এই দম্পতি। আর সেই চা বিক্রির টাকাতেই ঘুরে ফেলেছেন ২৩টা দেশ।

১৯৬৩ সাল থেকে চা বিক্রি করছেন বিজয়ন। প্রথমে কোচির রাস্তায় রাস্তায় চা বিক্রি করতেন তিনি। এরপর খুলে ফেলেন চায়ের দোকান। ছোটবেলা থেকেই দু’জনেরই ইচ্ছা ছিল দেশ ভ্রমণের। ছোট সেই দোকানই যেন তাদের স্বপ্ন পূরণের জাদুর বাক্স!

chardike-ad

সম্প্রতি ফোর্বস ম্যাগাজিনেও এই দম্পতির কথা লেখা হয়েছে। বিজয়ন জানান, তাদের দোকানে রোজ ৩০০ থেকে ৩৫০ গ্রাহক আসেন। তারা দু’জনে মিলে দৈনিক ৩০০ টাকা করে জমিয়ে রাখেন শুধুমাত্র বেড়ানোর খাতে। এতে বছরে ১ লক্ষ টাকার মতো জমে। কয়েকটা বছর এ ভাবে টাকা জমান। বাকিটা ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে নেন। পরে সেই ঋণ শোধ করেন। ঋণ শোধ হওয়ার পর ফের শুরু করেন পরবর্তী বিদেশ ভ্রমণের তোড়জোড়। এভাবেই ২৩টি দেশ ঘুরে ফেলেছেন তারা। নতুন ভ্রমণ তালিকায় রয়েছে সুইডেন, ডেনমার্ক, নেদারল্যান্ডস, গ্রিনল্যান্ড, নরওয়ে।

দৈনন্দিন খরচ কমানোর জন্য দোকান এবং বাড়ির সমস্ত কাজ তারা নিজেরাই করে থাকেন। তাদের দোকানে একজনও কর্মচারী নেই। বাড়িতেও নেই কোনও পরিচারিকা।

সম্প্রতি ফোর্বস ম্যাগাজিনেও এই দম্পতির কথা লেখা হয়েছে। তাদের দোকান এক নামেই চেনেন সবাই। বিদেশ সফর থেকে কী শিখলেন জানতে চাইলে ফোর্বস ম্যাগাজিনকে বিজয়ন বলেন, “এটা আপনার মানসিকতা পুরোপুরি বদলে ফেলবে। বদলে দেবে সংস্কৃতি নিয়ে আপনার চিন্তা ভাবনাও”।

আর পাঁচজন দম্পতির মতো বিজয়ন ও মোহনারও দীর্ঘ দাম্পত্য জীবনে অনেক মতবিরোধ হয়েছে। তবে তাদের মধ্যে একটাই মিল। দু’জনই বেঁচে আছেন দেশ-বিদেশ ঘোরার স্বপ্ন নিয়ে।