cosmetics-ad

কোরিয়া থেকে ২০টি রেল ইঞ্জিন কিনছে সরকার

rail

কোরিয়া থেকে ৮৪১ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে ২০টি ডিজেল ইলেকট্রিক রেল ইঞ্জিন কিনছে সরকার। কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি এসব ইঞ্জিন সরবরাহ করবে। আজ বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ-সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এ তথ্য জানান।

kamalতিনি বলেন, ‘কোরিয়া থেকে ২০টি এমজি ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ (রেল ইঞ্জিন) সংগ্রহের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে কমিটি। সরকার টু সরকার (জি টু জি) পদ্ধতিতে ৮৪১ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে এসব ইঞ্জিন সরবরাহের কাজ পেয়েছে কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি।’ বাংলাদেশে সরকার ও কোরিয়ার এক্সিম ব্যাংক এ অর্থায়ন করছে বলেও জানান তিনি।

এর আগে গত বছরের ১০ অক্টোবর রাজধানীর রেলভবনে কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি ও বাংলাদেশ রেলওয়ের মধ্যে একটি চুক্তি সই হয়। এই চুক্তির আওতায় দক্ষিণ কোরিয়ার কোম্পানির কাছ থেকে ১ হাজার ৯৮৬ কোটি ৫৩ লাখ টাকা (২৩ কোটি ৯৪ লাখ ৫৬ হাজার ডলার) ব্যয়ে ৭০টি মিটার গেজ ডিজেল ইলেকট্রিক ইঞ্জিন (লোকোমোটিভ) কিনছে বাংলাদেশ রেলওয়ে।

জানা গেছে, হুন্দাই রোটেম চুক্তি সইয়ের দেড় থেকে পাঁচ বছরের (১৮ থেকে ৬০ মাস) মধ্যে রেল ইঞ্জিনগুলো সরবরাহ করা হবে। প্রতিটি ইঞ্জিন ১৮০০ হর্স পাওয়ার সম্পন্ন ও পরিবেশবান্ধব। বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ১৭৮টি মিটারগেজ ইঞ্জিন রয়েছে। এর মধ্যে ১৩৯টির মেয়াদোত্তীর্ণ (২০ বছর হিসাবে) হয়ে গেছে।