Search
Close this search box.
Search
Close this search box.

নিউজিল্যান্ডের রাষ্ট্রীয় গণমাধ্যমে জুমার আজান প্রচারের উদ্যোগ

newzealand-mosjidনিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর ও লিনউড মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের শ্রদ্ধা ও সাংস্কৃতিক বৈচিত্র্যকে তুলে ধরতে আগামী শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম টিভি নিউজিল্যান্ড ও রেডিও নিউজিল্যান্ডে জুমার আজান প্রচার করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আজ বুধবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

গত শুক্রবার মসজিদে হামলায় নিহতদের উদ্দেশে আগামী শুক্রবার দেশব্যাপী দুই মিনিট রাষ্ট্রীয় নীরবতা পালন করা হবে বলেও জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। এ ছাড়া পরে এ উপলক্ষে এক স্মরণসভার আয়োজন করা হবে বলেও জানান তিনি।

chardike-ad

হামলায় নিহতদের পরিবার ও বন্ধুদের শোকে সংহতি জানাতে আজ ক্রাইস্টচার্চের কাশ্মীর স্কুল পরিদর্শন করেন জেসিন্ডা। ওই হামলায় এ স্কুলের দুই শিক্ষার্থী হামজা মুস্তাফা ও সাঈদ মিলন এবং প্রাক্তন শিক্ষার্থী তারিক ওমর নিহত হয়।

স্কুল পরিদর্শনকালে কখনো মসজিদে হামলাকারীর নাম উচ্চারণ না করার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান প্রধানমন্ত্রী। হামলাকারীকে যেন স্মৃতিতেও জায়গা দেওয়া না হয়, এ আহ্বান জানান তিনি।

গত শুক্রবার ক্রাইস্টচার্চে দুই মসজিদে সশস্ত্র হামলা চালিয়ে ৫০ নাগরিককে হত্যা করে অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারান্ট। হত্যার অভিযোগে বর্তমানে সে নিউজিল্যান্ড পুলিশের রিমান্ডে আছে।