Search
Close this search box.
Search
Close this search box.

সুস্থ হয়ে উঠছেন ওবায়দুল কাদের

Obaidul-Kaderবাইপাস সার্জারির পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সুস্থ হয়ে উঠছেন। এরই মধ্যে স্বাভাবিকভাবে হাঁটাচলা করছেন তিনি।

সোমবার (১ এপ্রিল) সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে অবস্থানরত ওবায়দুল কাদেরের একটি ছবি পাওয়া গেছে। তাতে দেখা গেছে, নিজের কেবিনে বসে আছেন ওবায়দুল কাদের। তার একপাশে রয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক (উন্নয়ন এবং পরিকল্পনা) এবং নিওরোলজিস্ট প্রফেসর ডা. আবু নাসার রিজভী, অন্য পাশে মাউন্ট এলিজাবেথ হাসপাতালের একজন চিকিৎসক।

chardike-ad

মাউন্ট এলিজাবেথ হাসপাতাল সূত্রে জানা গেছে, রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে আছে ওবায়দুল কাদেরের। ক্রমেই স্বাভাবিক অবস্থায় ফিরছেন তিনি। এর আগে, সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন এই নেতাকে মঙ্গলবার (২৬ মার্চ) কেবিনে স্থানান্তর করা হয়।

গত ২ মার্চ ভোরে ঢাকায় নিজ বাসায় শ্বাসকষ্ট শুরু হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ওবায়দুল কাদের। সেখানে দ্রুত এনজিওগ্রাম করা হলে তার হৃৎপিণ্ডের রক্তনালীতে তিনটি বড় ব্লক ধরা পড়ে। এরমধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের (রিং পরানো) মাধ্যমে দ্রুত অপসারণ করেন চিকিৎসকরা। তাকে দেখতে দ্রুত হাসপাতালে ছুটে যান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ডেকে পাঠানোয় পরের দিন ঢাকায় উড়ে আসেন ভারতের প্রখ্যাত চিকিৎসক দেবী শেঠী। তারই পরামর্শে ও অবস্থা কিছুটা স্থিতিশীল হলে ৪ মার্চ বিকালে এয়ার অ্যাম্বুলেন্সে করে ওবায়দুল কাদেরকে সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। সে রাতেই একটি মেডিকেল বোর্ড গঠন করে ওবায়দুল কাদেরের চিকিৎসা শুরু করেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা।

গত ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন হয়। সার্জারি করেন তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সিনিয়র সদস্য কার্ডিওথোরাসিক সার্জন ডা. সিবাস্টিন কুমার সামি। এই চিকিৎসা বোর্ডের নেতৃত্বে রয়েছেন ডা. ফিলিপ কোহে।

সৌজন্যে- সারা বাংলা