Search
Close this search box.
Search
Close this search box.

আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট ডাউন

weather-officeঘূর্ণিঝড় ‘ফণী’ বাংলাদেশকে এখনও মুশকিলে ফেলতে না পারলেও, এরই মধ্যে দুর্যোগে পড়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। তথ্য নেয়ার জন্য সবাই একযোগে প্রবেশ করায় আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটটি ডাউন হয়ে গেছে। এছাড়া ইন্টারনেট সংযোগও নেই সেখানে।

বাংলাদেশের আবহাওয়া সংক্রান্ত তথ্য দেয়া একমাত্র সরকারি সংস্থা আবহাওয়া অধিদফতর। সাধারণ মানুষ আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট (www.bmd.gov.bd) থেকে তথ্য জেনে থাকে। এছাড়া বিভিন্ন গণমাধ্যম কর্মীরা অধিদফতরের আবহাওয়াবিদদের সঙ্গে কথা বলা ছাড়াও সংস্থাটির ওয়েবসাইট থেকে তথ্য নেন।

chardike-ad

কিন্তু আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে প্রবেশের ক্ষেত্রে সকাল থেকেই সমস্যা হচ্ছিল। তবে দুপুরের কিছু আগে ওয়েবসাইটটি একেবারে ডাউন হয়ে যায়। অ্যাড্রেস সার্চ দিলে লেখা উঠছে- This site can`t be reached।

বৃহস্পতিবার সকালে পায়রা ও মংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর ও চট্টগ্রাম বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আগামীকাল শুক্রবার বিকেলের দিকে ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করে সন্ধ্যা নাগাদ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে ফণী। এ অবস্থায় বিপুল সংখ্যক মানুষ আবহাওয়ার তথ্য জানতে একযোগে ওয়েবসাইটে প্রবেশ করলে সাইট ডাউন হয়ে যায় বলে জানিয়েছেন এক আবহাওয়াবিদ।

এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. সামছুদ্দিন আহমেদ বলেন, আমাদের ওয়েবসাইট ডাউন হয়ে গেছে। একসঙ্গে বেশি হিট হওয়ার কারণে এমনটা হয়েছে। ইঞ্জিনিয়াররা সচলের চেষ্টা করছেন। এটি ঠিক হতে ৪ ঘণ্টার মতো লাগবে বলে তারা জানিয়েছেন।

তিনি আরও বলেন, আমাদের ইন্টারনেটও নেই। তাই ডাটা ডাউনলোড করা যাচ্ছে না। কেন ইন্টারনেট নেই, সেটা বিটিসিএল বলতে পারবে। আমরা তাদেরকে সমস্যার কথা জানিয়েছি।

দুপুর থেকে ১০৯০ নম্বরে ফোন করেও আবহাওয়ার সংবাদ শোনা যাচ্ছে বলে জানিয়েছেন পরিচালক। সামছুদ্দিন আহমেদ বলেন, এই প্রেক্ষাপটে আমরা নিজেরাও অসহায় হয়ে গেছি।

সৌজন্যে- জাগো নিউজ