Search
Close this search box.
Search
Close this search box.

ফণীর ফণায় উড়ে গেল ছাদ

fani-indiaভারতের পূর্বাঞ্চলীয় প্রদেশ ওড়িশার পুরী, ভুবনেশ্বর, কটক, ভদ্রক, চাঁদিপুর, বালেশ্বর এলাকায় নারকীয় তাণ্ডব চালিয়ে ক্রমশ দুর্বল হয়ে পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় ফণী। ভয়াবহ সামুদ্রিক এই ঘূর্ণিঝড় ওড়িশার উপকূলে কেড়ে নিয়েছে অন্তত ছয়জনের প্রাণ।

chardike-ad

রাজ্যের বিভিন্ন স্থানে উপড়ে পড়েছে গাছ-পালা, উড়ে গেছে বাড়ির ছাদ। আবার কোথাও সামুদ্রিক জলোচ্ছ্বাস বাঁধ ছাপিয়ে ঢুকে পড়ে জনপদে। এতে অনেক এলাকা তলিয়ে গেছে।

এক সপ্তাহের বেশি সময় ধরে বঙ্গোপসাগরে শক্তি সঞ্চয় করছিল গ্রীষ্মমণ্ডলীয় অতি প্রবল ঘূর্ণিঝড় ফণী। গত কয়েকদিন ধরেই ঝড়ের আগাম পূর্বাভাষ দিয়ে যাচ্ছে বাংলাদেশ ও ভারতের আবহাওয়া দফতর।

ওড়িশায় আঘাত হানার আগেই রাজ্য থেকে প্রায় ৮ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়। খালি করে দেয়া হয়েছিল সমুদ্রের ধারের সব হোটেল। ফণীর তাণ্ডব মোকাবেলায় দেশটির বিপর্যয় মোকাবেলা বাহিনীর সদস্যদের পাশাপাশি পুলিশ, সেনা, নৌ ও বিমান বাহিনীকে প্রস্তুত রাখা হয়।

শুক্রবার সকালে ঝড়ের নারকীয় তাণ্ডব থেকে রক্ষা পায়নি স্থায়ী অবকাঠামো, বাড়িঘর, গাছপালা। সমুদ্রের বিশাল ঢেউ আছড়ে এখনো আছড়ে পড়ছে উপকূলে। সামুদ্রিক ঢেউ, ঝড় আর তুমুল বৃষ্টি থেকে রেহাই পায়নি অনেক কিছু।

ফণীর ধ্বংসযজ্ঞের সেই ছবিই দেখা গেল ওড়িশার ভুবনেশ্বরে। ঝড়ের দাপটে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের হোস্টেলে ছাদ উড়ে যাওয়ার একটি দৃশ্য এখন ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।