cosmetics-ad

আফগানিস্তানের নতুন অধিনায়ক রশিদ খান

rashid-khan

আফগানিস্তানের ওয়ানডে, টেস্ট ও টি-টোয়েন্টির নতুন অধিনায়ক হলেন রশিদ খান। ইংল্যান্ড বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে গুলবাদিন নাইবকে সরিয়ে নতুন অধিনায়ক হিসেবে এ লেগ স্পিনারকে দায়িত্ব দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

আসগর আফগানের অধিনায়কত্বে ভালোই খেলছিল আফগানিস্তান। বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে হঠাৎ করেই অধিনায়কত্বে পরিবর্তন আনে সেদেশের ক্রিকেট বোর্ড। আসগরকে সরিয়ে বিশ্বকাপের নেতৃত্ব দেয়া হয় গুলবাদিন নাইবকে। শুধু তাই নয়! তিন ফরম্যাটের জন্য তিনজন অধিনায়ক ঠিক করে দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ওয়ানডে দলের অধিনায়ক গুলবাদিন নাইব, লেগ স্পিনার রশিদ খানকে দেয়া হয় টি-টোয়েন্টি দলের নেতৃত্ব। আর রহতম শাহকে দেয়া হয় টেস্ট দলের নেতৃত্ব।

afganবিশ্বকাপের মতো বড় আসরের আগে বোর্ডের এমন সিদ্ধান্তে তাৎক্ষণিক প্রতিবাদ জানিয়েছিলেন মোহাম্মদ নবী ও রশিদ খান। তারা আইপিএল খেলা অবস্থায় ভারতে থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ্যে অধিনায়ক পরিবর্তনের প্রতিবাদ জানান।

ওয়ানডে দলের অধিনায়ক গুলবাদিন নাইবে নেতৃত্বে বিশ্বকাপে কোনো সাফল্য পায়নি। ব্যর্থতার বৃত্তে থেকেই বিশ্বকাপকে বিদায় জানায় আফগানিস্তান। দলের এমন পারফরম্যান্সে হতাশ এসিবি। যে কারণে বিশ্বকাপ শেষে দেশে ফিরতেই ক্রিকেট বোর্ড গুলবাদিন নাইবকে সরিয়ে রশিদ খানকে তিন ফরম্যাটের জন্য নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয়।