cosmetics-ad

মসজিদের নিরাপত্তায় ৬ লাখ ডলার ব্যয় করলো নিউজিল্যান্ড

newzealand-attack

মসজিদের নিরাপত্তায় ৬ লাখ ডলার ব্যয় করেছে ওশেনিয়ার দ্বীপ রাষ্ট্র নিউজিল্যান্ড। গত ১৫ মার্চ দেশটির ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় ৫১ লোক নিহত ও অর্ধশতাধিক আহত হওয়ার পর দেশটি মসজিদের নিরাপত্তায় এ অর্থ ব্যয় করে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ কোটি টাকা।

নিউজিল্যান্ড রেডিও প্রতিবেদন অনুযায়ী, গত মার্চ মাস থেকে মসজিদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতেই খরচ হয় এ অর্থ।

নিউজিল্যান্ডের রাষ্ট্রীয় অবকাঠামো বাজেট থেকে এ অর্থ খরচ করা হয়েছে। হামলা-পরবর্তী সময়ে গত এপ্রিল মাস পর্যন্ত বিমান খরচ, সন্ত্রাসবিরোধী কার্যক্রম এবং বার্নহ্যামের সামরিক ক্যাম্পের কর্মকর্তাদের জন্য হাজার হাজার খাবার প্রস্তুত করার পেছনে ব্যয় হয়েছে এ অর্থ।

ক্রাইস্টচার্চসহ নিউজিল্যান্ড বিভিন্ন জায়গায় নিরাপত্তার জন্য বিস্ফোরক বিশেষজ্ঞদেরও নিযুক্ত করা হয়েছে। ডিফেন্স ও গোয়েন্দা সংস্থার কর্মীদের প্রাথমিক খরচও অন্তর্ভুক্ত।

newzealand-mosjidনিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্নের সফরের জন্য ২৩ বার আকাশপথ গমনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিস স্থানান্তর করার জন্য মোট ৮৫২ বিমান ভ্রমণ করা হয়েছে।

ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার প্রথম দিকে ৫৫০ সেনা মোতায়েন করাসহ বার্নহ্যাম মিলিটারি ক্যাম্পে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ৪০০ পুলিশকে নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ১৫ মার্চ শুক্রবার জুমার নামাজ চলাকালীন ক্রাইস্টচার্চের আল-নূর মসজিদ এবং লিনউড ইসলামিক সেন্টারে অস্ট্রেলিয়ার ২৮ বছরের বিপথগামী সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্ট বন্দুক নিয়ে বর্বর হামলা চালায়। এতে প্রায় ৫১ জন নিহত ও অর্ধশতাধিক গুরুতর আহত হন।