cosmetics-ad

১৩০ বছর বয়সে হজে গিয়ে বিশ্বরেকর্ড গড়লেন ইন্দোনেশিয়ার সামরি

samari

১৩০ বছর বয়সে হজ সফরে গিয়ে বিস্ময় সৃষ্টি করেছেন ইন্দোনেশিয়ান ওহি আইদ্রো সামরি। গত বুধবার তিনি সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরে পৌঁছেন। সামরির বিশ্বাস, তিনি সবচেয়ে বেশি বয়সী হজযাত্রী। অবশ্য তাঁর সঙ্গে তাঁর পরিবারের আরো ছয় সদস্য রয়েছেন। তাঁরা সবাই বাদশাহ সালমানের রাজকীয় অতিথি হিসেবে হজব্রত পালন করবেন।

বৃদ্ধ ওহি আইদ্রো সামরি এক ভিডিও বার্তায় সৌদি বাদশাহর দৃষ্টি আকর্ষণ করে বলেন, সীমিত সামর্থ্যের জন্য তিনি ও তাঁর পরিবারের সদস্যরা হজ আদায় করতে পারছেন না। ভিডিওটি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের চোখে পড়লে তিনি তাঁদের হজের ব্যবস্থা করেন। বুধবার ওহি আইদ্রো সামরি জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে সৌদি আরবের রাজকীয় কর্মকর্তারা তাঁকে স্বাগত জানান।

চলতি বছর হজ করতে ১০২ বছর বয়সী একজন থাই মুসলিম নারী এবং ১০১ বছর বয়সী একজন ভারতীয় নারী সৌদি আরব পৌঁছেছেন। আইদ্রো সামরির আগে সবচেয়ে বয়সী হাজি ছিলেন ইন্দোনেশিয়ার আবু মারিয়া মুহাম্মদ মারগানি। ১০৪ বছর বয়সী ব্যক্তি ২০১৭ সালে হজ পালন করেন।

৯ আগস্ট শুক্রবার থেকে ২০১৯ সালের হজের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে, যা ১৪ আগস্ট শেষ হবে। ওহি আইদ্রো সামরি হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারলে তিনিই হবেন ইতিহাসের সবচেয়ে বয়সী হাজি। অবশ্য কোনো কোনো গণমাধ্যমে তাঁর বয়স আরো কম বলে দাবি করা হয়েছে।