cosmetics-ad

বাংলাদেশের মানবসম্পদ নিয়ে টোকিও দূতাবাসে আলোচনা

japan-bd

বাংলাদেশের মানবসম্পদের সম্ভাবনা নিয়ে জাপানের টোকিওতে দক্ষ কর্মী প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে দূতাবাসের একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সভাপতিত্বে ও সঞ্চালনায় আলোচনায় উপস্থিত ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রওনক জাহান।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব ও সাম্প্রতিক জাপান সফরে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার ফলশ্রুতিতে গত ২৭ আগস্ট বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিয়োগের বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সহযোগিতা স্মারকটি বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করবে বলে তিনি উল্লেখ করেন।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জাপান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, জাপানে বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য উজ্জ্বল সম্ভাবনা রয়েছে যার মাধ্যমে দুই দেশই উপকৃত হতে পারবে।

তিনি বলেন, জাপানসহ বিশ্বের অন্যান্য দেশে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে ও মানবসম্পদ ব্যবস্থাপনায় বর্তমান সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে। তিনি বাংলাদেশি কর্মীদের কর্মঠ ও মেধাবী উল্লেখ করে জাপানি জনবল নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশের দক্ষ কর্মীদের জাপানে নিয়োগের বিষয়ে সহযোগিতা কামনা করেন।

আলোচনাপর্বে দক্ষতার সনদ প্রদান, জাপানি ভাষাশিক্ষার উপযোগী ও গ্রহণযোগ্য পাঠ্যক্রম, নিয়োগপ্রক্রিয়া সহজীকরণ, প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় বৃদ্ধি, নিয়মিত সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনের ওপর গুরুত্বারোপ করা হয়।

এছাড়া অনুষ্ঠানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের মানবসম্পদের সম্ভাবনা বিষয়ক একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়।