cosmetics-ad

স্পেনে আটলান্টিক মহাসাগরের তীরে বাংলাদেশি মসজিদ

mosque

আটলান্টিক মহাসাগরের তীরে টেনেরিফ দ্বীপটি স্পেনের অত্যন্ত নয়নাভিরাম সৌন্দর্যমণ্ডিত এলাকা। এ দ্বীপে রয়েছে বেশ কয়েকটি মসজিদ ও ইসলামিক কমিউনিটি সেন্টার। আর প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে টেনরিফ দ্বীপের ‘আস-সুন্নাহ মসজিদ’।

প্রবাসী বাংলাদেশিরাও নিজেদের মিলনকেন্দ্র হিসেবে এ কমিউনিটি সেন্টার ও মসজিদ ব্যবস্থা অনেকের সহযোগিতায় এটি প্রতিষ্ঠা করেছে। আটলান্টিকের বুকে বাংলাদেশি মসজিদ নামে খ্যাত এটি। স্পেনের এ টেনরিফ দ্বীপে বাংলাদেশিদের সংখ্যা ইউরোপের অন্যান্য স্থানের তুলনায় অনেক কম। মাত্র ৬ শত বাংলাদেশি এ দ্বীপে পরিবার নিয়ে বসবাস করেন।

স্পেনের অন্যতম সুন্দর টেনরিফ দ্বীপ। দ্বীপটি ঘিরে আছে সমুদ্র আর উঁচু উঁচু পাহাড়। পাহাড়ের মাঝে বয়ে চলেছে উঁচু-নিচু সুন্দর রাস্তা। দেখতে অনেকটা বাংলাদেশের পাহাড়ি বনাঞ্চলের সঙ্গে সাদৃশ্য কলা বাগানে সজ্জিত। এ দ্বীপে পা দিলেই মনে হবে এ যেন বাংলাদেশের পার্বত্য জেলা।

mosqueপ্রবাসী বাংলাদেশিরা তাদের নিজেদের জন্য অনেকের সহযোগিতায় এ মসজিদটি গড়ে তুলেছেন। যেখানে বাংলাদেশিরা ছাড়াও বিভিন্ন দেশের মুসলমানরাও নামাজ আদায় করে থাকেন। পবিত্র জুমআর নামাজসহ ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আজহা নামাজও আদায় করেন মুসল্লিরা।

আস-সুন্নাহ মসজিদের সেক্রেটারি জাকির হোসেনের ভাষায়, ‘মসজিদে আসলে মনে হয় যেন বাংলাদেশেই অবস্থান করছি। নামাজের সময় প্রবাসী বাংলাদেশিরা নামাজ পড়তে আসে।

উল্লেখ্য যে, স্পেনেরে সাজানো গোছানো সাগর-পাহাড় বেষ্টিত এ টেনরিফ দ্বীপে মোট জনসংখ্যা ৩ লাখ ৩৯ হাজার। যেখানে মাত্র ৬০০ মুসলিম প্রবাসী পরিবার নিয়ে বসবাস করেন। আর এ পরিবারগুলোর মিলনস্থল হলো টেনরিফের আস-সুন্নাহ মসজিদ।