cosmetics-ad

কোরআন বুকে নিয়েই পৃথিবীতে ফিরলেন সেই মুসলিম নভোচারী

hazzaa

মহাগ্রন্থ আল-কোরআনে কারীম ওয়াল ফোরকানে হামিদের একটি কপি বুকে নিয়ে মহাকাশে আট দিনের সফল মিশন শেষে সহীহ-সালামতে পৃথিবীর বুকে ফিরে এলেন সংযুক্ত আরব আমিরাতের প্রথম নভোচারী হাজ্জা আল-মানসুরি (৩৪)।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ২টা ৫৯ মিনিটে তিনি পৃথিবীর বুকে ফিরে আসেন। মহাশূন্যে উঠার পর হাজ্জা আল-মানসুরি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে কাবা শরিফ, মসজিদ আল-হারামসহ পবিত্র মক্কা নগরীর একটি সুন্দর ছবি তোলেন।

মার্কিন মহাকাশ সংস্থা নাসার ঘোষণা অনুযায়ী, গত ২৫ সেপ্টেম্বর বিকেল ৫টা ৫৭ মিনিটে কাজাখস্তানের বাইকনুর কসমোড্রোম থেকে ‘সবুজ এমএস ১৫’- এর মাধ্যমে আল-কোরআনের একটি কপি বুকে নিয়ে মহাকাশে যাত্রা শুরু করেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, আরব আমিরাতের প্রধানমন্ত্রী, ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম গত বছর ঘোষণা দিয়েছিলেন, শিগগিরই আরব আমিরাত মহাকাশে নভোচারী পাঠাবে। তাই সে ঘোষণা অনুযায়ী প্রথমবারের মতো মহাকাশে নভোচারী পাঠিয়ে এবং মিশন সফল বাস্তবায়ন শেষে নভোচারী ফিরে আসায় গর্বিত আরব আমিরাত।

এদিকে আরব আমিরাতের প্রথম নভোচারী হাজ্জা আল-মানসুরির মহাকাশ মিশন সফল হওয়ায় আরব আমিরাত সরকার, দেশটির নাগরিকসহ বিশ্ববাসী আনন্দিত ও গর্বিত। তাই হাজ্জা আল-মানসুরীকে ঘিরে আরব আমিরাতে চলছে আনন্দ-উৎসব।

এ সুসংবাদ ফলাও করে প্রচার করা হচ্ছে মধ্যপ্রাচ্যের নামকরা আমিরাতের ইংরেজি দৈনিক গালফ নিউজ, খালিজ টাইমস ও এরাবিয়ান পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমগুলোতেও।