মার্স সংকটঃ পর্যটক আকর্ষণে ভিসা ফী কমাচ্ছে কোরিয়া

China_Tourest

মরণঘাতী করোনা ভাইরাস মার্সের সংক্রমণ দক্ষিণ কোরিয়ার অর্থনীতিকে মোটামুটি বড়সড়ই ধাক্কাই দিয়ে গেছে। আর সঙ্গত কারণেই এর সবচেয়ে বড় প্রভাবটা পড়েছে পর্যটন খাতে। এমন পরিস্থিতিতে ক্ষতি পুষিয়ে নিতে চীন ও দক্ষিণ-পূর্ব এশীয় পর্যটকদে জন্য ভিসা ফী কমানোর কথা ভাবছে কোরিয়া সরকার। নতুন করে মার্সের সংক্রমণ দেখা না যাওয়ার চতুর্থ দিনের মাথায় এমন পরিকল্পনার কথা জানানো হয়েছে কোরিয়া সরকারের তরফে।

কোরিয়ার আইন মন্ত্রণালয় বলছে, ইতোমধ্যেই ইস্যু হওয়া ভিসাগুলোর মেয়াদ তিন মাস পর্যন্ত বাড়ানো হতে পারে। প্রসঙ্গত, জুলাই-আগস্ট কোরিয়ায় পর্যটনের ‘ভরা’ মৌসুম হিসেবে পরিচিত।

মন্ত্রণালয়ের ভাষ্য অনুসারে, মার্স সংকটে গেলো জুন মাসে দক্ষিণাঞ্চলীয় পর্যটন দ্বীপ জেজুতে কেবল চীনা পর্যটকের সংখ্যাই গত বছরের তুলনায় ৪৬ শতাংশ কম ছিল। কোরিয়ার পর্যটন উপমন্ত্রীর সতর্ক করে দিয়ে বলেছেন বিদেশী পর্যটকের সংখ্যা ৫০ শতাংশের নীচে নেমে গেলে কোরিয়ার জাতীয় আয় অন্তত ২৩০ কোটি মার্কিন ডলার কমে যেতে পারে।

এমন পরিস্থিতিতে কোরিয়া সরকার আগামী ৬ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দলবদ্ধ পর্যটকদের ভিসা ফী হ্রাস করার কথা ভাবছে। এছাড়া ৩০ জুন যেসব ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া ভিসাসমূহে স্বয়ংক্রিয়ভাবে তিন মাসের বর্ধিত মেয়াদ পাওয়া যাবে।

চীন, কম্বোডিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের পর্যটকরা এই সুবিধা পাবেন।