Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বকে বদলে দেবে গুগলের সাত প্রযুক্তি উদ্ভাবন

সিউল, ৬ মে ২০১৪:

ইন্টারনেট জায়ান্ট থেকে গুগল এখন টেক জায়ান্টে পরিণত হয়েছে। নতুন নতুন পণ্য এনে তাক লাগিয়ে দিচ্ছে পুরো বিশ্বকে। থেমে নেই উদ্ভাবনী প্রকল্পের কাজও। এরই ধারাবাহিকতায় ইতিমধ্যে বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে গুগল। এ প্রকল্পগুলো বিশ্বকে বদলে দেবে বলে আশা করছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ল্যারি পেজ। বিশ্বকে বদলে দিতে পারে গুগলের এমন কয়েকটি প্রকল্প নিয়ে এ প্রতিবেদন।

chardike-ad

গুগলের চালকবিহীন গাড়ি : গত কয়েক বছর ধরে চালকবিহীন গাড়ি নিয়ে কাজ করছে গুগল। তাদের এই গাড়িটি পরীক্ষামূলকভাবে ইতিমধ্যে হাইওয়েতে নিরাপদভাবে চলাচলও করেছে। এবার এটি শহরের রাস্তায় চালানোর চেষ্টা করছে গুগল।

download (1)গুগল মনে করছে, চালকবিহীন এই গাড়ির মাধ্যমে প্রতিবছর সড়ক দুর্ঘটনা ও এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমে আসবে। ২০১৭ সাল নাগাদ এটি সাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হতে পারে।

আকাশে চলা বাইক : যানজট কমাতে আকাশে চলা পরিবেশবান্ধব বাইক তৈরির পরিকল্পনা করছে গুগল। এ বিষয়ে প্রচুর পরীক্ষা-নিরীক্ষা চলছে। রাস্তায় যানজটে বসে না থেকে উপর দিয়েই উড়ে যাবে এ বাইক। যদিও এটি তৈরির কাজ শুরু হয়নি। তবে আগামী এক দশকের মধ্যেই এটি বাজারে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

স্মার্ট কনট্যাক্ট লেন্স : গুগল একজোড়া বিশেষ স্মার্ট কনট্যাক্ট লেন্স তৈরির পরীক্ষা চালাচ্ছে। এর মাধ্যমে চোখের পানিতে গ্লুকোজের মাত্রা নির্ণয় করা যাবে। গুগল মনে করছে, এটি ডায়াবেটিস রোগীদের কাজ লাগবে। কনট্রাক্ট লেন্সে দুটি স্তর থাকবে। এ স্তরের মধ্যে ক্ষুদ্র ওয়্যারলেস চিপ ও গ্লুকোজ সেন্সর বসানো হবে। তবে এটি পেতে আরও কয়েক বছর দেরি করতে হবে।

ইন্টারনেট বেলুন : সারা বিশ্বে ইন্টারনেট সুবিধা দেয়ার পদক্ষেপ হিসেবে প্রজেক্ট লুন নামে একটি প্রকল্প নিয়ে কাজ করছে গুগল। এই প্রকল্পের আওতায় বিশ্বের দুই-তৃতীয়াংশ জায়গায় ইন্টারনেট সুবিধা দেয়া সম্ভব হবে।

এ ছাড়া মাটির নিচে ও প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা দিতে এটি কার্যকর ভূমিকা রাখবে। ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে এই বেলুন আকাশে উড়িয়েছে গুগল।

গুগল গ্লাস : সম্প্রতি সময়ে আলোচিত বিষয় গুগল গ্লাস। গুগলের পরিধানযোগ্য এই কম্পিউটিং ডিভাইস ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে ব্যবহার শুরু হয়েছে। ভিডিও দেখা, ছবি তোলা ও ওয়েবসাইট দেখার পাশাপাশি স্মার্টফোনের মতো বিভিন্ন কাজ করা যাবে এ গ্লাসের সাহায্যে। এটি গুগলের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডে চলে।

গুগল ফাইবার : দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দিতে ২০১২ সালে গুগল ফাইবার নামে এক প্রকল্প শুরু হয়। যদিও প্রাথমিকভাবে সেকেন্ডে ১ গিগাবিট গতিতে ডেটা স্থানান্তর সেবা দেয় এটি। তবে আগামীতে প্রতি সেকেন্ডে ১০ গিগাবিট গতিতে তথ্য স্থানান্তর করার কাজ চালিয়ে যাচ্ছে গুগল।

পছন্দ অনুযায়ী স্মার্টফোন : নিজের পছন্দমতো যন্ত্রাংশ বদল করে স্মার্টফোন আনার পরিকল্পনা করছে গুগল। কম্পিউটারের মতোই এই স্মার্টফোনের যন্ত্রাংশ বদলে নেয়া যাবে। এ প্রকল্পের কাজ অনেক আগেই শুরু হয়েছে। তবে কবে নাগাদ এটি ব্যবহারকারীর জন্য আসবে সেটি এখনও প্রকাশ করেনি গুগল। সূত্রঃ যুগান্তর।