cosmetics-ad

সৌদিতে অবৈধ বাংলাদেশিদের দেশে ফেরার কার্যক্রম শুরু

saudi-bangladeshi

সৌদি আরবের রিয়াদে বসবাসরত অবৈধ বাংলাদেশিরা সরকার ঘোষিত নির্ধারিত ফি দিয়ে দেশে যেতে পারবেন। রিয়াদ বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইংয়ের সহযোগিতায় বিশেষ প্রত্যাবাসন কর্মসূচি প্রদান করবে লেবার অফিস।

সৌদি সরকারের নির্দেশনায় দূতাবাসে বিশেষ প্রত্যাবাসন কর্মসূচির কার্যক্রম স্থগিত করা হয়েছে এবং গতকাল থেকে নির্ধারিত ফি পরিশোধ করে বেসরকারি প্রতিষ্ঠান ইক্সপাট্রিয়েট ডিজিটাল সেন্টার বা ইডিসি থেকে নিতে হবে।

২৯ ডিসেম্বর বাংলাদেশ দূতাবাস থেকে দেওয়া এক জরুরি বিজ্ঞপ্তিতে এমন কথা জানানো হয়। এই বিজ্ঞপ্তি প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হলে একদিন পর সে সিদ্ধান্ত থেকে সরে আসে বাংলাদেশ দূতাবাস। এরপর ৩১ ডিসেম্বর নতুন করে আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

সবশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, যাদের কোম্পানি, মুয়াসসাসা রিয়াদে অবস্থিত এবং ইকামার মেয়াদ উত্তীর্ণ, কোনো মামলা, জরিমানা, গাড়ি নেই শুধু তারাই তাদের পাসপোর্ট, ইকামা, ইকামা না থাকলে পাসপোর্টে ভিসার পাতার (হুদুদ নম্বরসহ) দুই সেট কপি নিয়ে ১ জানুয়ারি ২০২০ থেকে শুক্র এবং শনিবার ব্যতীত প্রতিদিন সকাল ৬টা থেকে রওদা এলাকায় অবস্থিত রিয়াদ লেবার অফিসে যোগাযোগ করে সেবা গ্রহণ করতে পারবেন।

বলা হয়েছে, বাংলাদেশ দূতাবাস রিয়াদের প্রবাসী বাংলাদেশিদের মধ্যে শুধু রিয়াদে অবস্থানকারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে সৌদি কর্তৃপক্ষের নির্দেশনার পরিপ্রেক্ষিতে রিয়াদস্থ সৌদি প্রবাসী বাংলাদেশিদের জন্য বর্তমানে চলমান বিশেষ প্রত্যাবাসন কর্মসূচি সংক্রান্ত সেবা বাংলাদেশ দূতাবাস রিয়াদের শ্রম কল্যাণ উইংয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধানে বিনামূল্যে রিয়াদের সৌদি লেবার অফিস প্রদান করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রিয়াদ দূতাবাসের আওতাধীন অন্যান্য শহরে এ সেবা প্রদান সংক্রান্ত তথ্যাবলী পরবর্তীকালে বিজ্ঞপ্তি আকারে দূতাবাসের ওয়েবসাইট ও ফেসবুক পেজের মাধ্যমে জানানো হবে। নতুন এই বিজ্ঞপি প্রকাশ করায় দূতাবাস কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন প্রবাসীরা।