cosmetics-ad

করোনার চিকিৎসা সেবা দিয়ে ব্রিটেনে মারা গেলেন ৩ মুসলিম ডাক্তার

muslim-doctor

প্রাণঘাতী মহামারি কোভিড-১৯ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। চীনের উহান থেকে শুরু হওয়া এ ভাইরাস ইউরোপে ভয়াবহ আকার ধারণ করেছে। ব্রিটেনেও বাড়ছে আক্রান্ত ও নিহতের সংখ্যা। ইতিমধ্যে দেশটিতে করোনা রোগীদের চূড়ান্ত চিকিৎসা সেবা দিতে গিয়ে তিন আরব মুসলিম চিকিৎসক ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

ব্রিটেনে নিহত চিকিৎসকরা হলেন যথাক্রমে- ডা. আদেল তাইয়্যার, ডা. আমজাদ হুরানি এবং ডা. হাবিব যায়দি। ডাক্তারদের পরিবারের পক্ষ থেকে সুদানের ডাক্তার আদেল তাইয়্যারের পরিবার তাদের মৃতু্যর ব্যাপারে আল-জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে ব্রিটেন সরকারের নিরাপত্তাজনিত দায়িত্ব অবহেলার অভিযোগ করেন।

ব্রিটেনে করোনার প্রকোপ দেখা দিলে অন্যান্য চিকিৎসকদের সঙ্গে তারাও চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছিলেন। এক পর্যায়ে প্রথমে ডা. আদেল তাইয়্যারও করোনায় আক্রান্ত হয়ে পড়েন। ডা. তাইয়্যার অসুস্থ হয়ে পড়লে তাকেও জরুরি স্বাস্থ্য সেবা দেয়া শুরু হয়।

প্রাণঘাতী এ মহামারি চীনের উহান প্রদেশে শুরু হলেও পরবর্তীতে ইউরোপে করোনার মারাত্মক তাণ্ডব শুরু হয়। ইউরোপের পর মার্কিন যুক্তরাষ্ট্রেও ব্যাপকভাবে আক্রমণ করে বসে করোনা। সে সঙ্গে যুক্তরাজ্যেও ছড়িয়ে পড়েছে করোনার প্রাদুর্ভাব।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ব্রিটিশ এই প্রতিরক্ষামন্ত্রীসহ স্কটিশ মন্ত্রী অ্যালিস্টার জ্যাকও আইসোলেশনে আছেন। এর আগে করোনাভাইরাসের পরীক্ষায় পজিটিভ ফল আসার পর দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন ও স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক স্বেচ্ছা আইসোলেশনে গেছেন।

উল্লেখ, করোনাভাইরাসে যুক্তরাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২৯ হাজার ৪৭৪ জন। আর মৃতের সংখ্যা ২,৩৫২ জন। সুস্থ হয়েছে ১৩৫ জন।