পোশাক কারখানা ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা

garmentsমহামারি করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সরকারের ছুটির সঙ্গে সামঞ্জস্য রেখে বিজিএমইএ এবং বিকেএমইএ’র সদস্য প্রতিষ্ঠানগুলো আগামী ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ সময়ের মধ্যে বেতন দেওয়ার জন্য কোনো প্রতিষ্ঠানের অফিস খোলা রাখার প্রয়োজন হলে সেক্ষেত্রে নিজ নিজ অ্যাসোসিয়েশন বিজিএমইএ/বিকেএমইএ এবং শিল্প পুলিশকে অবহিত করতে হবে।

শুক্রবার (১০ এপ্রিল) বিকেএমইএ সভাপতি একেএম সেলিম ওসমান ও বিজিএমইএ সভাপতি ড. রুবান হক স্বাক্ষরিত যৌথ ঘোষণায় এ তথ্য জানানো হয়।

এর আগে আরও তিন দফায় কারখানা বন্ধের ঘোষণা দেওয়া হয়। করোনা ভাইরাসের কারণে শ্রমিকদের সুরক্ষায় আগামী ১৪ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখতে সদস্যদের প্রতি অনুরোধ জানিয়েছিল পোশাক মালিকদের দুই সংগঠন বিজিএমই ও বিকেএমইএ।

এর আগে গত ২৭ মার্চ থেকে শনিবার (৪ এপ্রিল) পর্যন্ত বন্ধ রাখার আহ্বান জানানো হয়। রোববার (৫ এপ্রিল) থেকে আবারও কারখানা চালুর কথা জানানো হয়। পরে রোববার দিনগত রাতে বিজিএমইএ সভাপতি এক বার্তায় আগামী ১১ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখতে সদস্যদের প্রতি অনুরোধ জানান।

তবে সরকারের সাধারণ ছুটির মেয়াদ বৃদ্ধি আর পরিস্থিতির অবনতি হওয়ায় সোমবার (৬ এপ্রিল) আবারও এক বার্তায় ১৪ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখতে সদস্যদের প্রতি অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক ও বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান।