Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ার নির্বাচনে প্রেসিডেন্ট মুনের বড় জয়

korea-electionদক্ষিণ কোরিয়ার জাতীয় নির্বাচনে বড় জয় পেয়েছে বর্তমান প্রেসিডেন্ট মুন জে ইনের দল। দক্ষিণ কোরিয়া বিশ্বের একমাত্র দেশ যেখানে করোনাভাইরাসের মহামারির মধ্যেই পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলো। মহামারি মোকাবিলায় সাফল্যের কারণে দেশটি আন্তর্জাতিকভাবে বেশ প্রশংসিত হচ্ছে। এই সাফল্যই দেশের ভেতরে প্রেসিডেন্ট মুনের জন্যে এনে দিয়েছে বড় রাজনৈতিক বিজয়।

chardike-ad

সামাজিক দূরত্ব বজায় রাখার মতো নিরাপত্তামূলক কিছু কঠোর ব্যবস্থার মধ্যেই দেশটিতে বুধবার এই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোট গণণা শেষে হিসাবে দেখা যাচ্ছে প্রেসিডেন্ট মুনের দল ডেমোক্র্যাটিক পার্টি ৩০০ আসনের ১৬৩টি আসনে জয়ী হয়েছে। এই দলটিরই আরেকটি সহযোগী সংগঠন প্ল্যাটফর্ম পার্টি আরও ১৭টি আসনে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে।

korea-electionএই হিসেবে পার্লামন্টে সরকারের মোট আসন সংখ্যা দাঁড়াবে ১৮০। মোট ৩৫টি দল এই নির্বাচনে অংশ নেয়। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে বামপন্থী ডেমোক্র্যাটিক পার্টি ও রক্ষণশীল বিরোধী দল ইউনাইটেড ফিউচার পার্টির মধ্যে।

দক্ষিণ কোরিয়ায় গত ১৬ বছরের ইতিহাসে এই প্রথম বামপন্থী দলগুলো এরকম একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলো। কিন্তু মাত্র কিছু দিন আগেও প্রেসিডেন্ট মুন জে ইনের সরকারের জনপ্রিয়তায় ব্যাপক ভাটা পড়েছিল।

তবে করোনাভাইরাস মোকাবিলায় সাফল্য অর্জন করায় রাতারাতি তার জনপ্রিয়তা বৃদ্ধি পায়। সামাজিক দূরত্ব বজায় রাখা, হাজার হাজার নমুনা পরীক্ষা, করোনাভাইরাসে আক্রান্তদের খুঁজে বের করে তাদের আলাদা করে রাখা এবং বিদেশ থেকে যারা এসেছে তাদের কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত নেওয়ায় দেশটি বড় সাফল্য পায।