Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়া থেকে পালিয়ে এসে হলেন দক্ষিণ কোরিয়ার সাংসদ

thaie-koreaদক্ষিণ কোরিয়ায় সদ্য অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে জয়লাভ করে বিস্ময়ের সৃষ্টি করেছেন চিরশত্রু প্রতিবেশী দেশ উত্তর কোরিয়া থেকে পালিয়ে আসা এক কর্মকর্তা। এমনই সংবাদ প্রকাশ করছেন বিবিসি। থায়ে ইয়ং হু নামের এই উত্তর কোরীয় নাগরিক রাজধানী সিউলের অন্তর্গত গ্যাংনাম নির্বাচনী এলাকা থেকে ৫৮ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তিনি বিরোধী দল ইউনাইটেড ফিউচার পার্টি থেকে নির্বাচনে লড়েন।

বিবিসি জানায়, থায়ে ইয়ং হু যুক্তরাজ্যে উত্তর কোরিয়ার উপ-রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন। ২০১৬ সালে তিনি সপরিবারে উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় চলে আসেন। তিনিই প্রথম এ রকম উচ্চপদস্থ কোনো কর্মকর্তা যিনি উত্তর কোরিয়া থেকে বেরিয়ে এসেছিলেন। দক্ষিণ কোরিয়ায় এসে কু মিন নাম ধারণ করেন।

korea-thaiaeজয়ের ঘোষণা পাওয়ার পর আনন্দে কেঁদে ফেলেন থায়ে উং-হো। উত্তর কোরিয়া ছেড়ে দক্ষিণ কোরিয়া আসাদের মধ্যে তিনিই প্রথম দেশটির সংসদে বসতে যাচ্ছেন। জয়ের আগেই এক প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার উদ্দেশে উং-হো বলেছিলেন- “আমি তাদের বলতে চাই, তাদের ভবিষ্যতের জন্য নতুন একটি উপায় আছে।”

করোনাভাইরাদের প্রাদুর্ভাবের মধ্যেই বুধবার (১৫ এপ্রিল) অনুষ্ঠিত হয় দক্ষিণ কোরিয়ার সংসদীয় নির্বাচন। ৩৩০ আসনের এই নির্বাচনে ১৮০টি জিতে নিয়েছে ক্ষমতাতেই থাকছে বর্তমান প্রেসিডেন্ট মুন জা-ইন’র দল ডিপি নেতৃত্বাধীন জোট।

প্রধান বিরোধী দল ইউনাইটেড ফিউচার পার্টি পেয়েছে ১০৩ আসন। দলটির প্রতিনিধিত্বকারী থায়ে উং-হো নিজের ইউটিউব চ্যানেলে বলেন, “আমি ভয় পাচ্ছিলাম যে, গ্যাংনামের বাসিন্দারা উত্তর কোরিয়া থেকে আসা কোনো ব্যক্তিকে বেছে নেবে কি-না। কিন্তু এখানকার অনেক মানুষ আমাকে শক্তি জুগিয়েছেন।”

chardike-ad