cosmetics-ad

৩০ জুনের মধ্যে দক্ষিণ কোরিয়া ছাড়তে হবে অবৈধ প্রবাসীদের

korea-bangladeshi-corona

দক্ষিণ কোরিয়ায় যেসব ভিন্নদেশের নাগরিক ভিসা ছাড়া অবস্থান করছেন তারা ৩০ জুনের পর আর দেশটিতে অবস্থান করতে পারবেন না বলে জানিয়েছে সেদেশের সরকার। বাংলাদেশি নাগরিকদের মধ্যে যারা ভিসা ছাড়া রয়েছেন তাদেরও এ সময়ের মধ্যে দেশে ফেরত আসতে হবে।

দক্ষিণ কোরিয়ার সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ১০ জুন এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। দূতালয় প্রধান ও দ্বিতীয় সচিব স্যামুয়েল মুর্মু স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ কোরিয়ায় ভিসাবিহীন অবস্থায় কোনো বাংলাদেশি নাগরিক অবস্থান করে থাকলে তাদের নির্দেশনা অনুযায়ী ৩০ জুনের মধ্যে অবশ্যই বাংলাদেশে ফেরত যেতে হবে।

স্বেচ্ছায় বাংলাদেশে ফিরে গেলে পরবর্তী সময়ে বৈধ ভিসা নিয়ে আবারও দক্ষিণ কোরিয়ায় ফিরে আসার সুযোগ পাবেন। কিন্তু স্বেচ্ছায় ফিরে যাওয়ার এ সুযোগ গ্রহণ না করলে তাদের প্রতি জরিমানা দণ্ড আরোপ করা হবে।

এতে আরও বলা হয়, দেশে ফিরে যাওয়ার জন্য তাদের নিজ নিজ এলাকায় ইমিগ্রেশন অফিসের ফরেন সেন্টারে পাসপোর্ট এবং স্বেচ্ছায় প্রত্যাবর্তন সনদসহ যোগাযোগ করতে হবে। দেশে ফেরার জন্য বিমান টিকেট না থাকলেও এ ইমিগ্রেশন ফরেন সেন্টারে যোগাযোগ করা যাবে।

ইমিগ্রেশন অফিসের ফরেন সেন্টারে ফেরত যাবার আবেদনপত্র জমা করা থাকলে, বিমান যোগাযোগ না থাকার কারণে দেশে ফেরত যেতে না পারলেও জরিমানা দণ্ডের সম্মুখীন হতে হবে না। তবে বিমান যোগাযোগ চালু হওয়া মাত্র তাদের বাংলাদেশে ফেরত যেতে হবে।