cosmetics-ad

কোরিয়াতে প্রাইভেটের চেয়ে পাবলিক সার্ভিস বেশি দ্রুত

দক্ষিণ কোরিয়ায় না আসলে পাবলিক/প্রাইভেট সার্ভিস আসলে কতটা ভালো হতে পারে তা জানা হতো না। কোরিয়াতে প্রাইভেটের চেয়ে পাবলিক সার্ভিস আমার কাছে আরো বেশি দ্রুত মনে হয় এবং তাদের মধ্যে একটা প্রতিযোগিতা চলে কোন ডিপার্টমেন্টের চেয়ে কোন ডিপার্টমেন্টে ভালো সার্ভিস দিবে এবং সাধারণ জনগণ সন্তুষ্ট হবে। এই লেখার পাঠক কোরিয়াতে যদি কখনো থেকে থাকেন বা বর্তমানে আছেন তাহলে হয়তো উপলব্ধি করতে পেরেছেন আমার দেওয়া অভিমত।

কিন্তু কোরিয়াতে কখনো যাদের আসা হয় নাই তাদের ক্ষেত্রে আমার লেখাটা পুরোপুরি উপলব্ধি করা হয়তো সম্ভব হবে না। একটা উদাহরণ দেওয়া যাক,কোরিয়াতে আসার আগে আমি আইএলটিএস এক্সামের জন্য প্রস্তুতি নিচ্ছিলাম,তখন একটা প্যাসেজ পড়েছিলাম। সেখানে লিখা ছিলো একটা বাড়িতে যদি চোর ঢুকে এবং পুলিশ যদি ১-২ মিনিটের মধ্যে উপস্থিত হতে পারে তাহলে চোরকে ধরা সম্ভব,৩-৪ মিনিট হয় সেক্ষেত্রে সম্ভাবনা অনেকাংশে কমে যায়। যদি ৫মিনিটের বেশি হয় তাহলে চোর ধরা সম্ভব না।

তখন মাথায় শুধু চিন্তা হচ্ছিলো যেখানে ২/৪ ঘন্টা পরেও বাংলাদেশে পুলিশ আসা সম্ভব হয় না, সেখানে ১-২ মিনিটে আসবে কিভাবে এবং চোরই বা ধরবে কিভাবে? কিন্তু কোরিয়াতে আসার পরে আমি বুঝতে সক্ষম হলাম যে এও সম্ভব। আপনি যদি কোরিয়াতে বিপদে পড়েন এবং কিছু ইমার্জেন্সি নাম্বার আছে সেখানে ফোন দিলে বাকি কাজ তাদের। যাইহোক, কোরিয়ানদেন এতো ভালো সার্ভিস যেটা বিদেশীদের বিশেষ করে বাংলাদেশীদেরকে মুগ্ধ করে।

 

আল জাবের ফয়সাল
 সিউল, দক্ষিণ কোরিয়া।
-যোগাযোগ- [email protected]