Search
Close this search box.
Search
Close this search box.

korean-tvগোল্ডস্টার টেলিভিশন। যার মডেল ভিডি-১৯১। কোরিয়ার প্রথম এই টেলিভিশনটি নিলামের জন্য প্রস্তুত রাখা হয়েছে। ইতিমধ্যে নিলাম কর্তৃপক্ষ অনলাইনে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ১৯৬৬ সালের আগস্টে রিলিজ হওয়া সাদা-কালো ভিডি- ১৯১ মডেলের টেলিভিশনটি নিলামে জমা হয়েছে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে ১৬ এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত দশ দিন ধরে অনলাইনে নিলাম অনুষ্ঠিত হবে। তবে শুরুর মূল্য হাঁকানো হচ্ছে ২৫ মিলিয়ন কোরিয়ান উয়ন, যা বাংলাদেশি মূল্য ১৮ লাখ টাকা।

chardike-ad

ভিডি-১৯১ এটি কোরিয়ার প্রথম টেলিভিশন। ১৯৬৬ সালের এলজি ইলেকট্রনিক্সের পূর্বের কোম্পানি গোল্ডস্টার। ফ্যান এবং রেফ্রিজারেটর অনুসরণ করে টেলিভিশনটি তৈরি করা হয়েছিল। ‘ভিডি’ হলো ভ্যাকিউম ডিসক টাইপের প্রথম দুটি শব্দের সংক্ষিপ্ত রূপ, যার অর্থ ভ্যাকুয়াম টিউব টাইপ এবং ১৯১ অর্থ হলো প্রথম ১৯-ইঞ্চি টেলিভিশন।

টেলিভিশনে ম্যানুয়ালি চ্যানেল পরিবর্তন করার জন্য একটি ডিভাইস রয়েছে, একটি ভলিউম কন্ট্রোল টার্মিনাল এবং একটি স্ট্যান্ডও এর সঙ্গে সংযুক্ত রয়েছে। ল্যাভেন্ডার বেগুনি স্ক্রিন প্রটেক্টর, তাই চাহিদাও অনেক বেশি।

বিশেষ করে, ভিডি-১৯১ একটি জাতীয়ভাবে নিবন্ধিত সাংস্কৃতিক সম্পত্তি হয়ে ওঠে তার ঐতিহাসিক মূল্যের স্বীকৃতিস্বরূপ। যেমন কোরিয়ার প্রথম টেলিভিশন হওয়ার প্রতীক এবং ইলেকট্রনিক যোগাযোগ প্রযুক্তি এবং শিল্পের বিকাশে এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এটি।

সে সময়ে ভিডি-১৯১ মডেলের টেলিভিনটির বিক্রি মূল্য ছিল প্রায় ৬০ হাজার কোরিয়ান উয়ন। তখন একজন মানুষের মাসিক বেতন ছিলো ১২ হাজার কোরিয়ান উয়ন। ওই সময়ের গড় মাসিক আয়ের পাঁচ গুণেরও বেশি দাম ছিলো টেলিভিশনটির।

এটি খুব ব্যয়বহুল ছিল, তবে এটি এতোটাই জনপ্রিয় ছিল যে, তখন এটি লটারির মাধ্যমে বিক্রি হয়েছিল। তার আগে অনুরূপ মডেলেন আরো একটি পণ্য নিলামে তোলা হয়েছিল। সেখানে প্রায় ৩০ মিলিয়ন কোরিয়ান উয়ন বিক্রি হয়েছিল পণ্যটি।

মোহাম্মদ হানিফ, দখিণ কোরিয়া