Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশ ও চীনের মধ্যে ৫টি চুক্তি স্বাক্ষরিত

সিউল, ১০ জুন ২০১৪:

বাংলাদেশ ও চীনের মধ্যে  পারস্পরিক সহযোগিতা বিষয়ে পাঁচটি চুক্তি স্বাক্ষর হয়েছে।এর মধ্যে দু্িট চুক্তি হচ্ছে-বাণিজ্য ও বিনিয়োগ এবং বিদ্যুৎ উৎপাদন ও জলবায়ু পরিবর্তনে উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় দু’দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার করা।

chardike-ad

চীনের রাজধানী বেইজিংয়ের গ্রেট হলে গতকাল দু’দেশের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক শেষে এই চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে দু’দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা স্বাক্ষর করেন। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং নিজ নিজ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

09062014_001_BANGLADESH_CHINAবৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, স্বাক্ষরিত পাঁচটি চুক্তির মধ্যে দুটি চুক্তি হলো সমঝোতা স্মারক (এমওইউ) এবং পত্র বিনিময় (ইওএল)।

প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি এ কে এম শামীম চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, চুক্তিগুলো হলো- বাংলাদেশ ও চীনের মধ্যে অর্থনীতি ও কারিগরি সহযোগিতা সংক্রান্ত চুক্তি এবং পটুয়াখালীতে কয়লাচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। তিনি বলেন, চট্টগ্রামে চীনা ইকোনোমিক এন্ড ইনভেস্টমেন্ট জোন প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ জোন কর্তৃপক্ষ (বেপজা) এবং চীনের হারবার এন্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানী এই চুক্তিতে স্বাক্ষর করে।

শহীদুল হক বলেন, দ্বিপক্ষীয় আলোচনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচটি প্রস্তাবিত প্রকল্প বাস্তবায়নে চীন সরকারের সহায়তা চেয়েছেন। চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং এ ক্ষেত্রে বাংলাদেশ সরকারকে প্রয়োজনীয় সহায়তা প্রদানে শেখ হাসিনাকে আশ্বাস প্রদান করেন।

প্রস্তাবিত প্রকল্পসমূহ হলো বাংলাদেশ সরকারের জন্য ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক (ফেস-৩), রাজশাহী ওয়াসা সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণ, কালুরঘাট পয়েন্টে কর্নফুলি নদীর ওপর দ্বিতীয় রেলওয়ে-কাম-সড়ক সেতু নির্মাণ, রামু হয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নতুন ডুয়েল গেজ রেল লাইন নির্মাণ, ইস্টার্ন রিফাইনারী ইউনিট-২ এবং সিঙ্গেল পয়েন্ট মুরিং প্রজেক্ট প্রতিষ্ঠা।

দুই প্রধানমন্ত্রীর বৈঠকে সোনাদিয়াগভীর সমূদ্রবন্দর নির্মাণ প্রসঙ্গটি আলোচনায় স্থান পেলেও এ বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি। বিষয়টি নিয়ে উভয় পক্ষ আলোচনা অব্যাহত রাখতে সম্মত হন।