sentbe-top

মেসিকে থামাতে বন্দুক

সিউল, ১০ জুন ২০১৪:

প্রতিপক্ষ যখন বার্সেলোনা কিংবা আর্জেন্টিনা, তখন লিওনেল মেসিকে আটকানোর ছক কষতেই সময় ব্যয় হয় প্রতিদ্বন্দ্বী দলগুলোর কোচ ও খেলোয়াড়দের। কিন্তু ২৬ বছর বয়সী এ তারকা ফর্মে থাকলে যে কোনো দলের রক্ষণভাগ ল-ভ- হয়ে যায়। ক’দিন আগে শেষ হয়ে যাওয়া মৌসুমে চোটের সঙ্গে লড়াই করতে হয়েছে মেসিকে। তবু এবার বিশ্বমঞ্চে কিছু একটা করে ফেলতে পারেন এমন মনোভাব আর্জেন্টিনা অধিনায়কের।

_94907_0আর তাই তাকে আটকাতে মরিয়া হয়ে আছে আর্জেন্টিনার গ্রুপের প্রতিদ্বন্দ্বী নাইজেরিয়া, ইরান ও বসনিয়া-হার্জেগোভিনা। কোনো অঘটন না ঘটলে গ্রুপ পর্বে সহজেই উতরে যাবে আলেসান্দ্রো সাবেলার দল। শিরোপা তাদের হাতে উঠুক বা না উঠুক, এবার কিন্তু লাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই দেখতে মুখিয়ে আছেন ভক্তরা। ব্রাজিলিয়ান কোচ লুইস ফিলিপ স্কোলারি নিজেও এমনটা চান। স্বপ্নের ফুটবল ম্যাচ যদি হয়েই যায়! তবে হ্যাঁ, ব্রাজিল অধিনায়ক থিয়াগো সিলভা অন্যদের মতোই মেসিকে আটকানোর পরিকল্পনা করছেন। তবে তার পরিকল্পনা অন্যরকম।

মজা করলেও মেসি কতটা ভয়ঙ্কর তা বোঝালেন এ ডিফেন্ডার, ‘আমি কিভাবে আটকাব তাকে? একটি বন্দুক দিয়েই শুধু তাকে থামানো যেতে পারে।’ আক্রমণভাগে মেসির রূপ কীরকম, তা জানা আছে থিয়াগোর। প্যারিস সেন্ট জার্মেই ও এসি মিলানের হয়ে বার্সেলোনা তারকাকে চ্যাম্পিয়ন্স লিগের তিনটি ম্যাচে মোকাবিলা করেছেন তিনি, ‘যখন দলের অন্য সবাই বলের পেছনে দৌড়ায়, তখনও আক্রমণভাগকে সজাগ রাখার মতো খেলোয়াড় ও। শেষ হওয়া এ মৌসুমে চোটে থেকেছে ও, তবু বিশ্বকাপে ও বড় হুমকি হবে। আর্জেন্টিনা এবার মানসম্পন্ন দল।’

sentbe-top