Search
Close this search box.
Search
Close this search box.

পিস ইনডেক্সে এগিয়েছে বাংলাদেশ, পেছাল ভারত

২২ জুন ২০১৪:

বিশ্বের শান্তিপূর্ণ দেশগুলোর তালিকা গ্লোবাল পিস ইনডেক্সে ১৬২টি দেশের মধ্যে বাংলাদেশ ৯৮তম শান্তির দেশ। গত বছরের তুলনায় এবার এগিয়েছে বাংলাদেশ। এক্ষেত্রে বাংলাদেশ প্রতিবেশী ভারতের চেয়ে ৪৫ ধাপ এগিয়ে। তালিকায় ভারতের অবস্থান ১৪৩তম।

chardike-ad

এর আগে ২০১৩ সালে এ তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১০৫তম। শান্তিপূর্ণ দেশের তালিকায় এক নম্বরে রয়েছে আইসল্যান্ড। আর সবচেয়ে অশান্তির দেশ যুদ্ধবিধ্বস্ত সিরিয়া। যে দেশটি তালিকার শুরুতে, সেই দেশ অপেক্ষাকৃত শান্তির ধরা হয়েছে।

q2um0ht8_12916-300x197-311x186শান্তিপূর্ণ দেশের তালিকায় এক নম্বরে এসেছে আইসল্যান্ড। সবচেয়ে অশান্তি বিরাজ করছে সিরিয়াতে।

এছাড়া ১৩৬তম স্থানে মিয়ানমার, ১০৮তম স্থানে চীন ও ১০১তম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের সবগুলোর দেশের উপর এ তালিকাটি প্রকাশ করা হয় প্রতিবছর।

বৃটেনের দ্য টেলিগ্রাফে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত বিশ্বজুড়ে শান্তি নষ্ট হয়েছে। মোট ২২টি ক্যাটাগরির ভিত্তিতে এ ইনডেক্স প্রস্তুত করা হয়। এ বছর চারটি ক্যাটাগরিতে বিশ্বের শান্তি নষ্ট হয়েছে।

এগুলো হলো-সন্ত্রাসী কার্যকলাপ, অভ্যন্তরীণ ও বহির্বিশ্বের সঙ্গে সংঘর্ষ-সংঘাত, দেশের জনগণের একাংশকে বিবেচনার বাইরে রাখা এবং দেশের অভ্যন্তরে পরিকল্পিত সন্ত্রাসী কর্মকাণ্ডে নিহতের ঘটনা।

ভারতে শান্তি নষ্ট হওয়ার পেছনে প্রধানত মাওবাদী হামলাকে দায়ী করা হয়েছে এ প্রতিবেদনে।

তালিকায় পেছনের দেশগুলোর সম্পর্কে বলা হয়েছে, ওই দেশগুলোয় রাজনৈতিক দুর্নীতি বিদ্যমান। এ তালিকায় সিরিয়ার পরই সবচেয়ে অশান্তির দেশ যথাক্রমে আফগানিস্তান, দক্ষিণ সুদান, ইরাক ও সোমালিয়া।

রাবরের মতো এবারও ইউরোপের দেশগুলো শান্তিপূর্ণ অবস্থা ধরে রেখেছে। ডেনমার্ক, অস্ট্রিয়া, নিউজিল্যান্ড এবং সুইজারল্যান্ড তাদের রেকর্ড ধরে রেখেছে। ভবিষ্যতে শান্তি নষ্ট হওয়ার সম্ভাবনা যেসব দেশের রয়েছে তার মধ্যে রয়েছে কাতার। ব্যাপক উন্নতি করেছে জর্জিয়া, জাম্বিয়া, হাইতি, আর্জেন্টিনা, চাদ, নেপাল, বুরুন্ডি এবং লাইবেরিয়া।