Search
Close this search box.
Search
Close this search box.

ঢাবিতে ভর্তি পরীক্ষার প্রক্রিয়া শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন-প্রক্রিয়া ১৪ আগস্ট দুপুর ২টা থেকে শুরু হয়েছে। প্রার্থীরা ৩১ আগস্ট দুপুর ২টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

৫ সেপ্টেম্বের গ   ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শুরু হবে।

image_94336_0বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ২১৪ নম্বর রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক  ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সদরুল আমিন, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইমদাদুল হক, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ ও প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলী প্রমুখ।

সংবাদ সম্মেলনে ভিসি বলেন, “প্রতি বছর যেভাবে প্রশ্ন করা হতো এবার তার ব্যতিক্রম হবে। ক্যালকুলেটর ব্যবহার করতে হবে এমন প্রশ্ন এ বছর করা হবে। পরীক্ষার হলে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক যন্ত্রপাতি বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ।”
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ভর্তি পরীক্ষার আবেদনের ফরম মূল্য নির্ধারিত করা হয়েছে ৩০০ টাকা। এছাড়া অনলাইন আবেদনের জন্য ৩৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তিতে বিজ্ঞান অনুষদে বা ‘ক’ ইউনিটের আসন সংখ্যা রয়েছে এক হাজার ৬৪০টি। এ বছর এই ইউনিটে ২০১৩-১৪ সালের এইচএসসি পরীক্ষায় কৃতকার্যদের মধ্যে ৬৯ হাজার ৩৭৯ জনের আবেদন করার যোগ্যতা রয়েছে।

কলা অনুষদ বা ‘খ’ ইউনিটের আসন সংখ্যা রয়েছে দুই হাজার ২২১টি আসন। এই ইউনিটে আবেদনের যোগ্যতা রয়েছে এক লাখ ৫২২ জন শিক্ষার্থীর। ব্যবসায় শিক্ষা অনুষদ বা ‘গ’ ইউনিটে আসন সংখ্যা রয়েছে এক হাজার ১৭০টি। এই ইউনিটে আবেদনের যোগ্যতা রয়েছে ৯৯ হাজার ৫০৭ জন শিক্ষার্থীর।

শাখা পরিবর্তন বা ‘ঘ’ ইউনিটে আসন সংখ্যা রয়েছে ১ হাজার ৪১৬টি। এরমধ্যে বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের জন্য রয়েছে এক হাজার ২৪টি, কলা অনুষদের জন্য ৪৮টি এবং বাণিজ্য অনুষদের শিক্ষার্থীদের জন্য রয়েছে ৩৪৪ টি আসন। এই অনুষদে আবেদনের যোগ্যতা রয়েছে দুই লাখ ৩২ হাজার ৯৯৯ জন শিক্ষার্থীর।

চারুকলা বা ‘চ’ ইউনিটে আসন সংখ্যা রয়েছে ১৩৫টি। এই ইউনিটে আবেদনের যোগ্যতা রয়েছে তিন লাখ ৯২ হাজার ৯২৬ জন শিক্ষার্থীর।

এছাড়া ‘ক’ ইউনিটের শিক্ষার্থীরা ২ সেপ্টেম্বর, ‘খ’ ইউনিটের ৯ সেপ্টেম্বর, ‘গ’ ইউনিটের ২৬ আগস্ট, ‘ঘ’ ইউনিটের ১১ সেপ্টেম্বর এবং ‘চ’ ইউনিটের শিক্ষার্থীরা আগামী ৩ সেপ্টেম্বর থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে।

আর ভর্তি পরীক্ষা শুরুর ৩০ মিনিট পর আর কেউ প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে না।

বিভিন্ন ইউনিটের পরীক্ষা

‘ক’ ইউনিটের পরীক্ষা আগামী ১২ সেপ্টেম্বর, ‘খ’ ইউনিটের পরীক্ষা ১৯ সেপ্টেম্বর, ‘গ’ ইউনিটের পরীক্ষা ৫ সেপ্টেম্বর, ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ২৬ সেপ্টেম্বর এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।