Search
Close this search box.
Search
Close this search box.

ইরাকে ইয়াজিদি সম্প্রদায়ের ৮০ জনকে হত্যা

ইরাকে সুন্নী জঙ্গী গোষ্ঠি আইএসআইএস (ইসলামিক স্টেট অব ইরান এন্ড আল-শাম) সদস্যরা সংখ্যালঘু ইয়াজিদি সম্প্রদায়ের অন্তত ৮০ জনকে হত্যা করেছে বলে খবর পাওয়া গেছে। উত্তরাঞ্চলের সিনজির শহরের কাছে কোচো নামের একটি গ্রামে এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। এসময় অনেক নারী ও শিশুকে অপরহণ করে নিয়ে যাওয়া হয়েছে।

isis_terrorist_attack
আইএসআইএস জঙ্গিদের একটি অ্যাকশন দৃশ্য (ফাইল ফটো)

এছাড়া, বাগদাদের কাছাকাছি এলাকায় সুন্নী অধ্যুষিত আনবার প্রদেশেও আলাদা আলাদা ভাবে সংঘর্ষের খবর পাওয়া গেছে।

chardike-ad

ইরাকে আইএস-এর চলমান সহিংসতা ঠেকাতে গতকাল সর্বসম্মতিক্রমে একটি রেজুলিউশন গ্রহণ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। রেজুলিউশনের খসড়াটি তৈরি করেছে ব্রিটেন। আইএস-এর জঙ্গীদেরকে অর্থ দিয়ে বা অস্ত্র দিয়ে বা লোকবল দিয়ে যারা সহযোগীতা করছে এরকম ছয় ব্যক্তির উপরে এই রেজুলিউশনে নানাবিধ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

আইএস এর সঙ্গে সম্পৃক্ত ছয় ব্যক্তির আন্তর্জাতিক ভ্রমণের উপরে নিষেধাজ্ঞা এবং তাদের সম্পদ জব্দ করার কথা ঘোষণা দিয়েছে জাতিসংঘ। জাতিসংঘে নিযুক্ত ব্রিটিশ দূত মার্ক লেইল গ্রেন্ট বলেছেন, এই রেজুলিউশনের কার্যকর ফল পেতে কিছু সময় লাগবে।

মি. গ্রেন্ট আরো বলছেন, এই রেজুলিউশন নাটকীয়ভাবে রাতারাতিই পরিস্থিতি পাল্টে দেবে না। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোকে সঙ্গে নিয়ে আরো কিছু কাজ করতে হবে। তবে, দীর্ঘকালীন সেই কর্মপন্থা ঠিক করার জন্যই এটি হচ্ছে প্রথম পদক্ষেপ। বিবিসি।