Search
Close this search box.
Search
Close this search box.

বুসানে বাংলাদেশী ছাত্রছাত্রীদের মিলনমেলা

দক্ষিণ কোরিয়ার বৃহত্তম বন্দর নগরী এবং দ্বিতীয় বৃহত্তম শহর বুসানে আজ শেষ হলো বাংলাদেশী ছাত্রছাত্রীদের মিলনমেলা। কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের নিয়ে বাংলাদেশি স্টুডেন্টস এসোসিয়েশন ইন কোরিয়া (বিএসএকে) সপ্তমবারের মত এই আয়োজন করে। গতকাল শনিবার শুরু হওয়া এই ‘গ্রীষ্মকালীন গেট টুগেদার’ ২০১৪ এ কোরিয়ার বিভিন্ন প্রান্ত থেকে আসা বাংলাদেশি ছাত্রদের অভুতপূর্ব এক  মেলায় পরিণত হয়।

10585370_10201497773925960_1343597307_nবিশ্ববিদ্যালয়ের ক্লাস, গবেষণার ব্যস্ততার মাঝে প্রতি সেমিস্টারে একবার দুই দিনের জন্য বাংলাদেশী ছাত্রছাত্রীদের বাংলাদেশের সংস্কৃতিতে ফিরে যাওয়ার সুযোগ করে দেয় করে বাংলাদেশি স্টুডেন্টস এসোসিয়েশন ইন কোরিয়া (বিএসএকে)। দেশী খাবার, নতুনদের বরণ, ডিগ্রীপ্রাপ্তদের সম্মাননা, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্টান ছাড়াও কোরিয়ার বিভিন্ন প্রান্ত থেকে আসা ছাত্রছাত্রীদের পরিচয় হওয়ার অসাধারণ একটা সুযোগ এই মিলনমেলা। প্রতিবারের মত খেলাধুলার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, কবিতা এবং অভিজ্ঞতা বিনিময় ছিল মূল আকর্ষণ।

chardike-ad

উল্লেখ্য, দঃ কোরিয়ায় বাংলাদেশী ছাত্রছাত্রীদের একটি একক প্লাটফর্মের অভাব পূরণ করেছে বিএসএকে। প্রতি সেমিস্টারে একবার গেট টুগেদার ছাড়াও ওয়েবসাইট ও ফেইসবুক পেইজের মাধ্যমে ছাত্রছাত্রীদের বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করে সংগঠনটি। এছাড়া প্রতি সেমিস্টারে কোরিয়ায় অধ্যয়নত এবং এলামনাইদের লেখা দিয়ে ‘মলাটবদ্ধ কালধ্বনি’ নামক একটি ই-বুকও প্রকাশ করা হয়ে থাকে।