Search
Close this search box.
Search
Close this search box.

ঢাবি ভর্তি পরীক্ষায় ভুয়া প্রশ্ন বিক্রি, জালিয়াতির অভিযোগে আটক ১৭

ঢাবিঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালীন অসদুপায় অবলম্বনের অভিযোগে মোট ১৭ জনকে আটক করার খবর পাওয়া গেছে। এছাড়া বৃহস্পতিবার রাত থেকে একটি হাতে লেখা প্রশ্ন পরীক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়ে। তবে পরবর্তীতে মূল প্রশ্নপত্রের সাথে এর কোন মিল পাওয়া যায় নি।

শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের বিভিন্ন কেন্দ্র থেকে মোবাইল ফোনসহ ঘড়িসদৃশ বিভিন্ন ‘ইলেকট্রনিক ডিভাইস’ এর মাধ্যমে এসএমএসে বাইরে থেকে উত্তর সংগ্রহের অভিযোগে ১৫ জনকে এবং এতে সহযোগিতা করায় দুইজনকে আটক করা হয় বলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী গণমাধ্যমকে জানিয়েছেন।

chardike-ad

du fake questionএদিকে পরীক্ষা দিতে আসা একাধিক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বাংলা টেলিগ্রাফকে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর কিছু ‘বড় ভাই’ বৃহস্পতিবার রাত থেকে হাতে লেখা একটি প্রশ্নপত্রের ফটোকপি হলে থাকা পরীক্ষার্থীদের দিচ্ছিলেন। এসব প্রশ্নের জন্য তারা কয়েক হাজার টাকা অগ্রিম দিয়েছেন এবং প্রশ্ন ‘কমন’ এলে লাখ টাকা করে দেয়ার চুক্তি হয়েছিল। তবে পরীক্ষা শেষে হাতে লেখা ওই প্রশ্নপত্রের সাথে পরীক্ষার প্রশ্নপত্রের কোন মিল পাওয়া যায় নি। এ বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে বলে অধ্যাপক আমজাদ আলী সাংবাদিকদের জানিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটভুক্ত বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজিসহ ৫টি অনুষদ ও ৪টি ইন্সটিটিউটের অধীনে মোট ২৫টি বিভাগে প্রথম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা আজ শুক্রবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৭৬টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় এবং ১৬৪০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৮০,৪৪২ জন।