Search
Close this search box.
Search
Close this search box.

চলে গেলেন আয়েশা ফয়েজ

humayun-ahmed-aysha-fayazজনপ্রিয় প্রয়াত কথাসিহিত্যিক হুমায়ূন আহমেদ ও শিক্ষাবিদ, লেখক মুহম্মদ জাফর ইকবালের মা আয়েশা ফয়েজ আর নেই। শনিবার সকালে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। বেশ কিছুদিন ধরে তিনি কিডনিসহ বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন। গুরুতর অসুস্থ অবস্থায় গত ১১ সেপ্টেম্বর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর তিন ছেলের অপরজন কার্টুনিস্ট আহসান হাবিব জনপ্রিয় রম্য পত্রিকা উন্মাদের প্রতিষ্ঠাতা সম্পাদক। এছাড়া তিনি তিন মেয়েও রেখে গেছেন।

chardike-ad

জোহরের নামাজের পর দুপুর দেড়টার দিকে ছেলে আহসান হাবীবের পল্লবীর বাসার পাশের একটি মসজিদে আয়েশা ফয়েজের জানাজা হয়। এরপর তার মরদেহ পৈত্রিক বাড়ি নেত্রকোনার মোহনগঞ্জে নেয়া হবে। রোববার সকাল ১০টায় সেখানে জানাজার পর তার দাফন হবে।

আয়েশা ফয়েজের জন্ম ১৯৩০ সালের ২৩ মার্চ; নানাবাড়ি বারহাট্টার কৈলাটি গ্রামে। বাবা শেখ আবুল হোসেন এবং মা খায়রুন নেসা। ১৯৪৪ সালের ৮ ফেব্রুয়ারি ফয়জুর রহমানের সঙ্গে তার বিয়ে হয়। একাত্তরে মুক্তিযুদ্ধে শহীদ হন পুলিশ কর্মকর্তা ফয়জুর।

প্রজন্মের দুই জনপ্রিয় কথাসাহিত্যিক ও এক কার্টুনিস্টের জন্মদাত্রী আয়েশা ফয়েজ ‘রত্নগর্ভা’ হিসেবে পরিচিত পেয়েছেন বহু আগেই। ‘জীবন যে রকম’ নামে তাঁর একটি আত্মজীবনী গ্রন্থ রয়েছে।