sentbe-top

কোরিয়াতে ৭২ জন ভারতীয় নাগরিক পলাতক

illegal-immigration৭২ জন ভারতীয় নাগরিককে খুজছে কোরিয়ার ইমিগ্রেশন বিভাগ। সি-৩ ভিসা প্রাপ্ত এসব ভারতীয়রা গত জুলাই মাসে খ্রিষ্টান ধর্মের এক সম্মেলনে যোগদানের পর থেকে পলাতক অবস্থায় আছে।

জানা যায় বুসানে অনুষ্ঠিত ঐ ধর্মীয় সমাবেশে অংশগ্রহণের জন্য তারা ভুয়া কাগজ পত্র ব্যবহার করেছিল। দি ইন্টারন্যাশনাল ফেলোশিপ নামের একটি ধর্মীয় সংগঠন এই অনুষ্ঠানের আয়োজক ছিল, যারা আগতদেরকে ভিসা পেতে সহায়তা করেছে।

ঐ সম্মেলন থেকে ৭৭ জন ভারতীয় নাগরিক পালিয়ে গেলেও পরবর্তীতে ৫ জনকে গ্রেফতার করে ইতিমধ্যেই নিজ দেশে ফেরত পাঠিয়েছে কোরিয়া ইমিগ্রেশন।

লুকিয়ে থাকা এসব নাগরিকদের নাম ঠিকানা খুজে বের করেছে স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট। তাদের মধ্যে অধিকাংশই হিন্দু কৃষক ও চেন্নাই শহরের বাসিন্দা। কোরিয়ার খিয়ংসাং প্রদেশের উত্তর ও দক্ষিণে বর্তমানে এরা  অবস্থান করছে বলেও ধারনা করছে ইনভেস্টিগেশন বিভাগ।

তবে সিউলের ভারতীয় দূতাবাস এই বিষয়ে অবগত নয় বলে মন্তব্য করেছে। এধরনের ঘটনা কোরিয়াতে নতুন নয়। গত সপ্তাহে এশিয়ান গেমসে অংশগ্রহণের জন্য আসা তিনজন নেপালি ক্রীড়াবিদ ও জুন মাসে লোক প্রশাসন বিষয়ের উপর আয়োজিত জাতিসংঘের এক সম্মেলনে যোগদানের পর একজন বাংলাদেশীও নিখোঁজ ছিল। অবশ্য পরে তাকে ধরে স্বদেশে পাঠানো হয়েছে।

sentbe-top