sentbe-top

ভেনিস জিতে নিলেন কিম গি দুক

ডেস্ক রিপোর্টঃ ভেনিস চলচ্চিত্র উৎসবের সবচেয়ে বড় পুরস্কার গোল্ডেন লায়ন জিতে নিয়েছেন কোরিয়ান পরিচালক কিম কি দুক। কোন কোরিয়ান হিসেবে এবারই প্রথম কেউ এই পুরস্কার জিতলেন। ভেনিস চলচ্চিত্র উৎসব বিশ্বের সবচেয়ে সম্মানজনক তিনটি চলচ্চিত্র উৎসবের একটি হিসেবে বিবেচিত হয়ে আসছে। অন্য দুটি উৎসব যথাক্রমে কান চলচ্চিত্র উৎসব এবং বার্লিন চলচ্চিত্র উৎসব।
কিম কি দুক তার পরিচালিত ১৮তম চলচ্চিত্র “পিয়েটা”র জন্য এই পুরস্কার পান। এর আগে ২০০৪সালে বার্লিন চলচ্চিত্র উৎসবে “সামারিটান গার্লস” ছবিটির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছিলেন। “এশিয়ার কান” হিসেবে পরিাচিত পুসান চলচ্চিত্র উৎসবের প্রতিষ্টাতা পরিচালক কিম দুং হো এই পুরস্কারকে কোরিয়ান চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বড় সাফল্য হিসেবে অভিহিত করেছেন।
কিম গি দুক কোরিয়ার একজন বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা হিসেবে পরিচিত হলেও চলচ্চিত্রে তার প্রাতিষ্ঠানিক কোন জ্ঞান ছিলনা। মাধ্যমিক স্কুল পর্যন্ত পড়াশোনা করে তিনি একটি ফ্যাক্টরিতে কাজ করেন। পরবর্তীতে তিনি কাজের জন্য প্যারিস যান। সেখানে তিনি নিজে নিজে পেইন্টিং শিখেন এবং রাস্তায় রাস্তায় পেইন্টিং করতেন। প্যারিসে থাকাকালীন সময়ের কয়েকটা সিনেমা তার জীবনকে পাল্টে দেয়। যার একটি ছিল “দি সাইল্যান্স অব দি ল্যাম্ব”। ৩০ বছর বয়সে তিনি সিউলে এসে চলচ্চিত্রের স্ক্রিপ্ট লেখা শুরু করেন। ১৯৯৬ সালে কিমের প্রথম চলচ্চিত্র ক্রোকোডাইল মুক্তি পায়। তার উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে সামারিটান গার্লস, থ্রি আইরনস উল্লেখযোগ্য।

sentbe-top