sentbe-top

রফতানির দুর্বলতায় দক্ষিণ কোরিয়ার প্রবৃদ্ধি ব্যাহত

South-Korean-Flagগত শুক্রবার দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংক জানায়, তৃতীয় প্রান্তিকে দেশটির অর্থনীতির প্রবৃদ্ধির হার ছিল বার্ষিক ৩ দশমিক ২ শতাংশ। এ সময় দেশটিতে ব্যক্তি পর্যায়ে ভোগ ব্যয় বাড়ায় চীনে রফতানি কমে যাওয়ার নেতিবাচক প্রভাব কিছুটা পুষিয়ে যায়। খবর ফিন্যান্সিয়াল টাইমস।

গত এপ্রিলে ফেরি দুর্ঘটনায় কোরিয়ার অর্থনীতিতে প্রবল নেতিবাচক প্রভাব পড়ে। এ ঘটনায় মূলত ভোক্তা ব্যয় উল্লেখযোগ্য হারে কমে যায়। তবে তৃতীয় প্রান্তিকে ব্যক্তি পর্যায়ে ভোগ ব্যয়ের পরিমাণ ১ দশমিক ১ শতাংশ বেড়েছে। দ্বিতীয় প্রান্তিকে এ বৃদ্ধির হার ছিল মাত্র দশমিক ৫ শতাংশ। এ সময় বার্ষিক প্রবৃদ্ধির হার ছিল ৩ দশমিক ৫ শতাংশ।

সম্প্রতি সুদের হারে দুই দফা কর্তনে এবং নীতিমালা শিথিল করায় সম্পত্তি বাজারের ঊর্ধ্বগতিতে দেশটির অর্থনীতি সম্প্রসারণমূলক আর্থিক নীতির সুবিধা পেলেও রফতানিতে নির্ভরশীলতা রয়েই যায়। দক্ষিণ কোরিয়ার সার্বিক জিডিপির অর্ধেক রফতানিনির্ভর। গত প্রান্তিকের তুলনায় তৃতীয় প্রান্তিকে রফতানির পরিমাণ ছিল ২ দশমিক ৬ শতাংশ কম। গত বছরের একই সময়ে তুলনায় তা বেড়েছে ২ দশমিক ১ শতাংশ। রফতানি কমার মূল কারণ দেশটির সবচেয়ে বড় বাজার চীনে চাহিদা কমে যাওয়া। এ সময়ে এশিয়ার সর্ববৃহত্ দেশটিতে বিভিন্ন ডিসপ্লে প্যানেল ও রাসায়নিক পণ্যের রফতানি বেশ কম হয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়।

চীনে রফতানি কমলেও যুক্তরাষ্ট্রে তা বেড়েছে। সেপ্টেম্বরে শেষ হওয়া বছরে যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নে কোরিয়ার রফতানি বেড়েছে ৯ দশমিক ৭ ও ৯ শতাংশ। বিপরীতে চীনে কমেছে দশমিক ৩ শতাংশ। বণিকবার্তা।

sentbe-top