Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশের তাইজুলময় জয়

mushfique

জিম্বাবুয়ের বিপক্ষে ৩ উইকেটে জয় পেয়েছে বাংলাদেশ। চিকাম্বুরার ব্যক্তিগত ১১.২ ওভারে বাউন্ডারি শট নিয়ে দলকে জয়ের স্বাদ দেন তাইজুল ইসলাম। ২৩ রানে অপরাজিত থাকেন মুশফিক। এ জয়ের ফলে ৩ টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ।

chardike-ad

জিম্বাবুয়ের দেওয়া ১০১ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। রানের খাতা খোলার আগেই বিদায় নিলেন প্রথম ৩ ব্যাটসম্যান। তামিম, শামসুর এবং মুমিনুল হক ফিরলেন খালি হাতেই।

পর পর ৩ উইকেট হারানোর পর ৪৬ রানের জুঁটি গড়ে মাহমুদউল্লাহ রিয়াদ (২৬) এবং সাকিব আল হাসান (১৫)। দলীয় ৪৬ রানে চ্যাতারার বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেন সাকিব।

দলীয় ৬২ রানে প্যাভিলিয়নে ফিরেন মাহমুদউল্লাহ। ব্যক্তিগত ২৮ রানে চিকাম্বুরার বলে বোল্ড হন তিনি। একই ওভারের শেষ বলে কোনো রান করার আগেই সাজঘরে ফিরে যান শুভাগত হোম।

২৬.৫ ওভারে দলীয় ৮২ রানে পানিয়াঙ্গারার বলে আউট হয়ে ফিরে যান শাহাদাত হোসেন (১১)।

এর আগে গতকাল রোববারের করা ৫ সঙ্গে আরও ১০৯ রান যোগ করে অর্থাৎ ১১৪ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে বাংলাদেশ ১৪ রানের লিড নেওয়ায় বাংলাদেশের জন্য টার্গেট নির্ধারণ হয় ১০১ রান।

সোমবার দিনের শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় জিম্বাবুয়ে।

৫.৫ ওভারে তাইজুলের বলে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে ওপেনার সিবান্দা। সে সময়ে দলীয় ১৯ রানের ১৪ রানই সংগ্রহ করেছিল এই ওপেনার। এরপর ৮.১ ওভারে শাহাদাতের বলে বোল্ড হয় মাসাকাদজা (৫)।

দলীয় ৫৩ রানে তাইজুলের বলে ক্যাচ নিয়ে সিকান্দার রেজাকে সাজঘরে পাঠান সাকিব আল হাসান। প্রথম ইনিংসে দলের সর্বোচ্চ রান করা এই ব্যাটসম্যান ২য় ইনিংসে নিয়েছেন ২৫ রান।

দলীয় ২০তম ওভারে চ্যাকাব্বা (১০) এবং চিকাম্বুরাকে (০) আউট করেন তাইজুল। ২৭.১ ওভারে ইরভাইনকে (১০) এলবিডব্লিউ এর ফাঁদে ফেলেন তাইজুল।

২৮তম ওভারে উইকেট নেন সাকিব আল হাসান। সাকিবের বলে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরেন নিয়াম্বু (১)।

৩৪তম ওভারে দলীয় ১০৪ রানে জিম্বাবুয়ের ৮ম উইকেটটি তুলে নেন তাইজুল। রানের খাতা খোলার আগেই পানিয়াঙ্গারাকে প্যাভিলিয়নে ফেরত পাঠান তিনি। শামসুর রহমানে হাতে ক্যাচ দিয়ে আউট হন পানিয়াঙ্গারা।

ইনিংসের ৩৬তম ওভারে আবারও ২টি উইকেট নেন বামহাতি স্পিনার তাইজুল ইসলাম। ৩৫.৪ বলে চ্যাতারাকে (৪) এলবিডব্লিউ এর ফাঁদে ফেলেন তিনি। পরের বলেই মুশফিকের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান ক্যামানগুজি (০)।

এর আগে গতকাল রোববার বাংলাদেশের প্রথম ইনিংসের ব্যাটিং শেষে খেলতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৫ রান সংগ্রহ করেছিল অতিথিরা। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ২৪০ রান সংগ্রহ করেছিল জিম্বাবুয়ে। এরপর ২৫৪ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। ফলে ১৪ রানের লিড নিয়ে প্রথম ইনিংসের ব্যাটিং শেষ করে টাইগাররা।