sentbe-top

ঢাকায় শনিবার থেকে তিনদিনের হিজড়া সম্মেলন

তৃতীয় লিঙ্গ হিসাবে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়েছে বাংলাদেশের হিজড়া সম্প্রদায়। সম্প্রদায়ের নেতারা বলছেন সরকারিভাবে হিজড়াদেরকে বাংলাদেশে তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেয়া হলেও বাস্তবে এর কোন সুফল পাওয়া যাচ্ছে না। শনিবার থেকে শুরু হওয়া তিনদিনের ‘হিজড়া প্রাইড-২০১৪’-কে সামনে রেখে হিজড়া নেতৃবৃন্দ এ দাবী পুনঃব্যক্ত করেন।

hijra_pride
ঢাকায় হিজড়াদের একটি সৌন্দর্য প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের কয়েকজন। ছবিঃ মোহাম্মদ আসাদ (ফাইল ফটো)।

প্রায় এক বছর আগে হিজড়া সম্প্রদায়কে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রীসভার বৈঠকে এ সংক্রান্ত ‘নীতিমালা’ অনুমোদন করা হয়। তবে হিজড়াদের নিয়ে কাজ করা ব্যক্তিরা বলছেন স্বীকৃতি দিলেও এরপরে এ বিষয়ে সরকারের কোন কার্যক্রম লক্ষ্য করা যায়নি।

বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি নামের একটি সংগঠনের প্রধান, আনিসুল ইসলাম বলছেন, এখন প্রয়োজন সংসদে উত্থাপনের মাধ্যমে তৃতীয় লিঙ্গ হিসাবে হিজড়াদের সাংবিধানিক স্বীকৃতি। তাহলে তারা আইনের মাধ্যমে নিজেদের অধিকার রক্ষার সুযোগ পাবে। এর মাধ্যম হিজড়া সম্প্রদায়ের বৈষম্যের অবসান ঘটবে এবং তারা আইনের সুরক্ষা পাবেন বলেও তিনি আশা করছেন। এছাড়া সামাজিক সচেতনতার মাধ্যমে, হিজড়াদের বিষয়ে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের উপরও তিনি জোর দিয়েছেন।

শিক্ষা, চিকিৎসা ও আবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে বৈষম্য ঘোচানোর জন্য দীর্ঘদিন ধরেই স্বীকৃতির দাবী জানিয়ে আসছে হিজড়ারা। শনিবার থেকে শুরু হওয়া সম্মেলনে হিজড়াদের জীবন আচরণ, রীতিনীতি, বৈষম্য, নিপীড়নের বিষয়টি সাধারণ মানুষের সামনে তুলে ধরা হবে। বিবিসি।

sentbe-top