Search
Close this search box.
Search
Close this search box.

অ্যান্ড্রয়েড ডিভাইসের নিরাপত্তা নিয়ে স্যামসাং ও ব্ল্যাকবেরির মধ্যে চুক্তি

SAMSUNG BLACK BERRYঅ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসের নিরাপত্তা জোরদারে কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা কোম্পানি ব্ল্যাকবেরির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি স্যামসাং। এ চুক্তির ফলে আগামী বছরের শুরু থেকে স্যামসাংয়ের নক্স সিস্টেমকে এনক্রিপশন সেবা সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। নক্স সিস্টেমের মাধ্যমে স্যামসাং মূলত প্রতিষ্ঠানটির ডিভাইসের নিরাপত্তা, ব্যবস্থাপনা এবং পণ্যের উন্নয়নে কাজ করে। গত বৃহস্পতিবার সানফ্রান্সিসকোয় অনুষ্ঠিত এক ইভেন্টে স্যামসাংয়ের সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করে ব্ল্যাকবেরি। খবর দ্য ভার্জ।

নিরাপদ মোবাইল ডিভাইস সরবরাহের কারণে এক সময়ের জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা কোম্পানি ব্ল্যাকবেরি বিশ্বব্যাপী এখনো সমাদৃত। ধারণা করা হচ্ছে, এ কারণেই নিজেদের নির্মিত ডিভাইসের নিরাপত্তা জোরদারে প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে স্যামসাং। এছাড়া ক্রমবর্ধমান স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের আধিপত্য ধরে রাখতে আরো বেশ কয়েকটি নতুন ফিচার আনার পরিকল্পনা রয়েছে অ্যান্ড্রয়েড ডিভাইসে। যেগুলো বিভিন্ন ধরনের ক্ষতিকারক ম্যালওয়্যার থেকে সুরক্ষা দেবে স্যামসাংয়ের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসকে।

chardike-ad

বিশ্লেষকদের মতে, এন্টারপ্রাইজ এবং সরকারি পর্যায়ে নিজেদের ডিভাইসের ব্যবহার বাড়ানোর জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ স্যামসাংয়ের। চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রসহ আরো কয়েকটি দেশে প্রতিষ্ঠানটির গ্যালাক্সি সিরিজের বেশ কয়েকটি ডিভাইস সরকারি কর্মকর্তাদের ব্যবহারের অনুমোদন পায়। যাকে প্রতিষ্ঠানটির জন্য ইতিবাচক হিসেবেই দেখছেন বাজার বিশ্লেষকরা। গত প্রান্তিকের পরিসংখ্যান অনুযায়ী, ভারত ও চীনের বাজারে সেলফোন সরবরাহে পিছিয়ে পড়ে স্যামসাং। ব্ল্যাকবেরির সঙ্গে চুক্তি প্রতিষ্ঠানটিকে আগের অবস্থায় ফিরে আসতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।